advertisement
আপনি দেখছেন

এবার যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে বলে জানিয়েছে গবেষণা সংস্থা সেন্টার ফর রেসপন্স পলিটিক্স। বলা হচ্ছে, ২০২০ সালের এ নির্বাচনের মোট ব্যয় হতে চলেছে প্রায় ১৪ বিলিয়ন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লক্ষ ২০ হাজার কোটি টাকা। একই সঙ্গে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনও নির্বাচনী তহবিল সংগ্রহে রেকর্ড গড়েছেন।

trump biden face to faceডেনাল্ড ট্রাম্প ও জো বাইডেন

সংস্থাটির হিসাব অনুযায়ী, এরই মধ্যে ২০১৬ সালের নির্বাচনের মোট ব্যয়ের দ্বিগুণ ছাড়িয়ে গেছে এবার।২০২০ সালের নির্বাচনী ব্যয় গত দুইবারের নির্বাচনের মোট ব্যয়কেও ছাড়িয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, দাতাদের কাছ থেকে ১ বিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করেছেন বাইডেন। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার ৫০০ কোটি টাকা। এর মধ্য দিয়ে মার্কিন ইতিহাসে এত বড় দান সংগ্রহকারী প্রথম ব্যক্তি হতে যাচ্ছেন তিনি।

জানা গেছে, জো বাইডেন এখন পর্যন্ত ৯৩৮ মিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করেছেন। নির্ধারিত তহবিলে পৌঁছতে আর মাত্র ১৬২ মিলিয়ন ডলার প্রয়োজন তার। অন্যদিকে, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত ৫৯৬ মিলিয়ন তহবিল সংগ্রহ করেছেন।

advance votes in usaমার্কিন ভোটগ্রহণ ব্যবস্থার একটি দৃশ্য

বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রে বিলিয়ন ডলারের প্রেসিডেন্ট প্রার্থী পাওয়ার কথা দশ বছর আগে স্বপ্নেও ভাবা যায়নি। কিন্তু এবারের নির্বাচনে দুই প্রার্থীই এই সীমা অতিক্রম করতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

সবচেয়ে চমকপ্রদ দিকটি হচ্ছে, এবারের নির্বাচনটি এমন সময় হচ্ছে, যখন করোনা মহামারিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। এর মধ্যেই পছন্দের প্রার্থীর নির্বাচনী তহবিলে সাধারণ মানুষ থেকে শুরু করে বড় দাতারা সমানে টাকা ঢালছেন। যা কল্পনাতীত বলে মনে করছেন বিশ্লেষকরা।

sheikh mujib 2020