advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক পর্যায়ে পারস্পরিক স্বার্থের বিষয়ে একটি যৌথ কৌশল অনুসরণ করতে সম্মত হয়েছে পাকিস্তান ও তুরস্ক। আজ বুধবার ইসলামাবাদে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর মধ্যে বৈঠককালে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

pak turkey fm sign deal1চুক্তি স্বাক্ষরের পর পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু, বুধবার ইসলামাবাদে

বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়, কাভুসোগলু তার পাকিস্তানি ও আজারবাইজানীয় কূটনীতিকদের সঙ্গে একটি ত্রিপক্ষীয় বৈঠকে অংশ নিতে মঙ্গলবার গভীর রাতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তান পৌঁছান।

এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে উভয় দেশের শীর্ষ কূটনীতিকরা ইসলামাবাদ ও আঙ্কারার মধ্যে বর্তমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। পাশাপাশি কৌশলগত অর্থনৈতিক কাঠামো বাস্তবায়নের প্রয়োজনীয়তার ওপরও জোর দিয়েছেন।

কুরেশি তুর্কি পররাষ্ট্রমন্ত্রীকে ভারতীয় বাহিনী দ্বারা অবৈধভাবে দখলকৃত জম্মু-কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে অবহিত করেন এবং কাশ্মির ইস্যুতে পাকিস্তানের প্রতি দৃঢ় সমর্থনের জন্য আঙ্কারাকে ধন্যবাদ জানান।

pak turkey fm sign dealচুক্তি স্বাক্ষর করছেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু, বুধবার ইসলামাবাদে

তিনি কাভুসোগলুকে আফগানিস্তানে স্থায়ী শান্তি আনতে তার দেশটির সমঝোতা প্রচেষ্টা সম্পর্কে অবহিত করেন এবং বলেন যে, পাকিস্তান যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ১৯ বছরের দীর্ঘ সংঘাতের অবসান ঘটাতে চলমান শান্তির প্রচেষ্টাকে সমর্থন করে।

শাহ মাহমুদ কুরেশি জাতিসংঘ এবং ইসলামিক সহযোগিতা সংস্থাসহ (ওআইসি) আন্তর্জাতিক পর্যায়ে দু'দেশের মধ্যে মতামতের সমানতাকে স্বাগত জানিয়েছেন, বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

কুরেশি এবং কাভুসোগলু ক্রমবর্ধমান আন্তর্জাতিক ইসলামোফোবিয়া নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং ইসলামী মূল্যবোধ রক্ষায় একটি যৌথ কৌশল গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন।

sheikh mujib 2020