advertisement
আপনি দেখছেন

দীর্ঘ এক বছর বন্ধ থাকার পর অবশেষে পর্যটকদের জন্য ভারতের লাদাখের বিখ্যাত প্যাংগং লেক উন্মুক্ত করে দেয়া হয়েছে। গত ১০ জানুয়ারি থেকে এটি চালু করা হয়েছে। এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে কেন্দ্র শাসিত অঞ্চলটির স্থানীয় প্রশাসন।

ladakh pangong lakeপ্যাংগং লেক

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪ হাজার ফুট (৪ হাজার ২৭০ মিটার) উপরে অবস্থিত লেকটি বিশ্বের সর্বোচ্চ নোনতা পানির হ্রদ। মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবং সীমান্তে চীন-ভারত উত্তেজনার কারণে এতদিন ধরে এটি বন্ধ ছিল। এখন পুনরায় চালু করায় স্থানীয়দের মাঝে ব্যাপক আশার সঞ্চার হয়েছে। কারণ অঞ্চলটির অধিকাংশ মানুষ পর্যটনের ওপর নির্ভরশীল।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এই পদক্ষেপ হিমালয় অঞ্চলের একটি ভালো ও আসন্ন পর্যটন মৌসুমকে সামনে রেখে স্থানীয়দের মধ্যে আশা জাগিয়ে তুলেছে।

ladakh pangong lake1প্যাংগং লেক

লাদাখের এক নির্বাচিত কাউন্সিলর কোচাক স্টানজিন বলেন, এটি সত্যিই খুব ভালো উদ্যোগ। কারণ প্যাংগং লেকটি লাদাখের পর্যটকদের জন্য অন্যতম দর্শনীয় স্থান। এই পদক্ষেপ অবশ্যই স্থানীয় পর্যটন শিল্পকে সহায়তা করবে।

যেখানে প্যাংগং লেক অবস্থিত, সেই চুশুল এলাকার এই নেতা বলেন, লাদাখের ৬০ শতাংশ মানুষই পর্যটন শিল্পের ওপর নির্ভর করে। তাই শীত শেষ হওয়ার আগেই পর্যটকদের হিমশীতল এই হ্রদে আসার আমন্ত্রণ রইলো।

sheikh mujib 2020