advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস থেকে বাঁচার জন্য লোকজনকে একটি “বিশেষ সিরাপ” সেবন করতে বলা শ্রীলঙ্কান একজন মন্ত্রী নিজেই কোভিড-১৯ পজিটিভ হয়েছেন।

srilnakan minister who promotes covid syrup tested positive

পবিত্র অন্যারাচি শুক্রবার কোভিড-১৯ পজিটিভ হন, শ্রীলঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয়ের গণমাধ্যম সচিব এটি নিশ্চিত করেছেন।

তিনি একজন ওঝার বানানো একটি সিরাপের কথা লোকজনকে বলেছিলেন। তিনি দাবি করেছিলেন, এই সিরাপ চিরকাল কোভিড-১৯ -এর ভ্যাকসিন হিসেব একাজ করবেন। এই সিরাপ খেলে কারো কোভিড-১৯ হবে না বলেও দাবি করেছিলেন তিনি।

মহামারির শুরুর পর থেকে শ্রীলঙ্কায় ৫৬ হাজারের বেশি লোক আক্রান্ত হয়েছেন এবং ২৭৬ জন মারা গেছেন। গত কয়েক মাসে শ্রীলঙ্কা কোভিড-১৯ আক্রান্ত লোকের সংখ্যা বাড়ছে।

এর আগে আরো তিনজন শ্রীলঙ্কান মন্ত্রী কোভিড-১৯ পজিটিভ হয়েছেন। এদের মধ্যে একজন জুনিয়র মন্ত্রীও আছেন যিনি ওই সিরাপ সেবন করেছিলেন।

শ্রীলঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয় প্রকাশ্যে এই সিরাপের পক্ষে সমর্থন জানিয়েছে। করোনাভাইরাস যাতে আর না ছড়ায়— এ জন্য তারা লোকজনকে এই সিরাপ সেবনেরও পরামর্শ দিয়েছেন। এই সিরাপে মধু ও বাদাম আছে। যে ওঝা এটি বানিয়েছেন, তার দাবি তিনি ধ্যানে এই সিরাপ তৈরির প্রণালী পেয়েছেন।

দেশটির চিকিৎসকরা হারবাল সিরাপ কোভিড-১৯ এর জন্য কার্যকর নয় বলে মতামত দিয়েছেন। কিন্তু এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, হাজার হাজার লোক ওই ওঝার সিরাপটি সংগ্রহ করেছেন।