advertisement
আপনি দেখছেন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে এখন পর্যন্ত ৪ জন বিশ্বনেতার সঙ্গে কথা বলেছেন জো বাইডেন। আজ সোমবার এ খবর প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

joe biden 2021মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

সেখানে বলা হয়েছে, গত শুক্রবার প্রথম বিশ্বনেতা হিসেবে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে ফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

ফোনালাপে তারা দুদেশের সম্পর্ক, কোভিড-১৯ মহামারি, অর্থনৈতিক সম্পর্ক জোরদার, প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তন এবং কীস্টোন এক্সএল পাইপলাইনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।

একই দিন মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্ড্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোরের সঙ্গেও কথা বলেন জো বাইডেন। উভয় নেতা করোনার বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি মধ্য আমেরিকার উত্তর ত্রিভুজ- গুয়াতেমালা, হন্ডুরাস এবং এল সালভাদোরে অভিবাসন ও উন্নয়নের বিষয়ে আলোচনা করেছেন।

boris johnsonব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

পরদিন শনিবার মার্কিন প্রেসিডেন্ট এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ফোনে কথা বলেন। তাদের কথোপকথনে জলবায়ু পরিবর্তন, কোভিড-১৯ এবং বিশ্ব স্বাস্থ্য সুরক্ষার মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলো উঠে এসেছে।

গতকাল রোববার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্র্যোঁনের সঙ্গে কথা বলেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তারা পারস্পরিক সম্পর্ক জোরদার ও সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার ইচ্ছা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ন্যাটো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অংশীদারিত্বের মাধ্যমে ‘ট্রান্সলেটল্যান্টিক সম্পর্ক’কে উৎসাহিত করার প্রতিশ্রুতিও দিয়েছেন।

sheikh mujib 2020