advertisement
আপনি দেখছেন

ভারতের উত্তরাঞ্চলে গঙ্গা নদীতে বেশ কিছু মৃতদেহ ভাসতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তাদের মৃত্যু হয়েছে।

bodies floating in india river

করোনাভাইরাসে ভারতে মৃতের সংখ্যা বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে চার হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে। দেশটিতে মৃতদের শেষকৃত্যের ব্যবস্থাপনায়ও ঘটেছে বিপর্যয়। ফলে বহু দেহ দাহ করা ও কবর দেওয়া কঠিন হয়ে পড়েছে।

স্থানীয় পুলিশ কর্মকর্তা অশোক কুমার জানিয়েছেন, অন্তত ৪০টি মৃতদেহ বিহার ও উত্তর প্রদেশের সীমান্তবর্তী অঞ্চলের বুক্সার জেলায় গঙ্গা নদীতে ভাসিয়ে দেওয়া হয়েছে।

তিনি সংবাদ মাধ্যমকে বলেন, “আমরা দেহগুলো উদ্ধার করে মাটিতে পুতে ফেলার জন্য অথবা দাহ করার জন্য স্থানীয় কর্মকর্তাদের বলেছি।”

অন্য কয়েকটি সংবাদ মাধ্যম জানিয়েছে, ভাসমান মৃতদেহের সংখ্যা একশ বা এর চেয়ে বেশিও হতে পারে। এর মধ্যে কিছু দেহের আংশিক দাহ করা। ধারণা করা হচ্ছে, দেহগুলো বেশ কয়েকদিন ধরে পানিতে ভাসছে।

স্থানীয়রা সংবাদ মাধ্যমকে বলেছেন, আত্মীয় স্বজনরা দাহ করার মতো যথেষ্ট কাঠ পাননি বলে মৃতদেহ পানিতে ভাসিয়ে দিয়েছেন। এ ছাড়া শ্মশানে বহু মৃতদেহের ভিড়ে দীর্ঘ লাইন এড়াতেও অনেকে মরদেহ ভাসিয়ে দিয়ে থাকতে পারেন।

একজন স্থানীয় ব্যক্তি, কামেশ্বর পান্ডে, এএফপিকে বলেন, “এই ঘটনা আমাদের জন্য খুবই হৃদবিদারক।”

আনুষ্ঠানিক তথ্য মতে, ভারতে প্রতিদিন চার হাজারের বেশি করে লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। দেশটিতে প্রতিদিন আক্রান্ত হচ্ছেন তিন থেকে সাড়ে তিন লাখের বেশি লোক।