advertisement
আপনি দেখছেন

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের তীব্রতা বেড়েই চলেছে। গাজা উপত্যকায় তেল আবিবের বিমান হামলা অব্যাহত আছে। নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯-এ। এর মধ্যে রয়েছেন ১৭ শিশু ও ৮ নারী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, অনেকটা একতরফা এই যুদ্ধে এখন পর্যন্ত আহত হয়েছেন ৩৯০ জন।

gaza air strike gaza

বুধবার (১২ মে) রাত পর্যন্ত ফিলিস্তিনের গাজার গুরুত্বপূর্ণ ভবনসহ বিভিন্ন স্থানে দফায় দফায় কয়েক শ’ বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। গত কয়েক দিনের মধ্যে মঙ্গলবার রাত ও বুধবার ভোরে সবচেয়ে বেশি হামলার ঘটনা ঘটে। এই হামলায় ১৩ তলা বিশিষ্ট গাজা টাওয়ার মাটির সঙ্গে মিশে গেছে, যেখানে হামাস নেতাদের কার্যালয় ছিল।

অন্যদিকে, ইসরাইলি সেনাবাহিনীর বরাত দিয়ে আলজাজিরা জানায়, গত কয়েক দিনে গাজা থেকে দেড় হাজার রকেট ছুঁড়েছে ফিলিস্তিনিরা। রাজধানী তেল আবিবসহ বিভিন্ন এলাকা ও স্থাপনা লক্ষ্য করে মুহুর্মুহু হামলা হয়। যা ঠেকাতে দেশটির আয়রন ডোম অনেক ক্ষেত্রে ব্যর্থ হলে রকেটগুলো আছড়ে পড়ছে লক্ষ্যবস্তুতে।

এদিকে, মধ্যপ্রাচ্যের চিরশত্রু দেশ দুটির নতুন এই সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। শান্তি ফেরাতে সংশ্লিষ্টদের তৎপরতা আরো বাড়ানোর আহ্বান জানান তিনি। বিষয়টি জানিয়ে সংস্থাটির মধ্যপ্রাচ্য শান্তিদূত টর ওয়েনেসল্যান্ড বলছেন, এতে কার্যত ‘পূর্ণমাত্রার যুদ্ধের দিকে এগিয়ে’ যাচ্ছে ফিলিস্তিন ও ইসরায়েল।