advertisement
আপনি দেখছেন

রাশিয়ার সঙ্গে ইরানের সামরিক ও অন্যান্য সম্পর্ক আগের চেয়ে অনেক বেশি বিস্তৃত হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। আজ বৃহস্পতিবার দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের কয়েকটি প্রকল্প উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।

iran president ruhani 2ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি

এ সময় দুটি পরমাণু কেন্দ্র নির্মাণে রাশিয়ার সহযোগিতার প্রসঙ্গ উল্লেখ করে হাসান রুহানি বলেন, তেহরান ও মস্কোর মধ্যে সামরিক খাতের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে ঘনিষ্ঠ সম্পর্ক বিরাজ করছে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ইরানে ইসলামী বিপ্লবের পর থেকে রাশিয়ার সঙ্গে সব সময় সুসম্পর্ক ছিল। তবে বিগত ৮ বছরে এই সম্পর্ক আরো অনেক বিস্তৃত হয়েছে। এ জন্য রাশিয়ার সরকার ও দেশটির প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান হাসান রুহানি।

iran russia flag 1ইরান ও রাশিয়ার পতাকা

তিনি বলেন, বর্তমানে দুটি পরমাণু কেন্দ্র নির্মাণের কাজ এগিয়ে যাচ্ছে। যেখানে সহযোগিতা করছে রাশিয়া। রাশিয়ার সঙ্গে ইরানের সামরিক সম্পর্ক, বিশেষ করে প্রতিরক্ষা সহযোগিতা অত্যন্ত সন্তোষজনক পর্যায়ে রয়েছে। ইরানের কাছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ হস্তান্তরের পর থেকে এই সম্পর্ক আরো বিস্তৃত হয়েছে বলেও জানান প্রেসিডেন্ট রুহানি।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, এদিন দেশটির হরমুজগান প্রদেশে ইরান ও রাশিয়া যৌথভাবে নির্মিত বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করে হাসান রুহানি। এ সময় তিনি আরো বলেন, ইরানের দক্ষিণাঞ্চল ও মাকরান উপকূলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ১৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই বিদ্যুৎকেন্দ্র।