advertisement
আপনি দেখছেন

আফগানিস্তানে চলামান যুদ্ধে হাজার হাজার উদ্বাস্তু পরিবারে হাহাকার দেখা দিয়েছে। এসব পরিবারের থাকার জায়গা নেই, মৌলিক অধিকার নেই। কাবুলে একটি বাড়িতে অন্তত ৫টি করে পরিবার থাকছে। এসব পরিবার উত্তর প্রদেশে যুদ্ধাবস্থার কারণে কুনদুজ থেকে কাবুলে পালিয়ে আসতে বাধ্য হয়।

families in afghanistan

পরিবারগুলো বলছে, তারা এখন মারাত্মক অভাবের মধ্যে দিনতিপাত করছে। মানবিক সহায়তা পাচ্ছে না। জাতিসংঘের তথ্যমতে, আফগানিস্তানে গত কয়েকমাসের যুদ্ধে ২ লাখ ৭০ হাজারের বেশি পরিবার তাদের বাড়িঘর হারিয়েছে। টোলে নিউজের খবর। 

কুনদুজের বাসিন্দা জিবা বলছেন, তিনি কয়েক বছরে যুদ্ধে তার সন্তানদের কয়েকজনকে হারিয়েছেন। যুদ্ধের কারণে এবার দিয়ে চার বার তিনি বাড়িঘর ছেড়ে পালিয়েছেন। আমরা কখনও সুখের দিন দেখিনি। চোখের সামনে শুধু যুদ্ধই দেখেছি।

আরেক উদ্বাস্ত মোহাম্মদ হাছান বলেন, যুদ্ধে তাদের বাড়িঘর ধংস হয়ে গেছে। আমরা দু’পক্ষের মাঝখানে পড়ে সব হারালাম। বাড়ির পেছন থেকে তালেবান গোলা ছোড়ে আর সামনে থেকে গোলা ছোড়ে সরকারি বাহিনী। এসব পরিবারের শিশুরা এবার স্বাভাবিক ঈদ উদযাপন করতে পারেনি।

সোনা নামে এক তরুণীর ভাষ্য, আমাদের ভবিষ্যৎ কি, শান্তি কিভাবে আসবে? প্রত্যেকের একই প্রশ্ন। কিছু অর্জন করতে হলে অন্তত শিক্ষিত হতে হবে। কিন্তু তা কিভাবে সম্ভব। এখানে ঈদ আর সাধারণ দিনের মধ্যে কোনো পার্থক্য নেই।