advertisement
আপনি দেখছেন

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্রমশ উত্তপ্ত হচ্ছে পৃথিবী, বাড়ছে উত্তপ্ত দিনের সংখ্যাও। ১৯৮০ সাল থেকে এখন পর্যন্ত উত্তপ্ত দিন বেড়ে দ্বিগুণ হয়েছে। এমন ভয়াবহ চিত্র উঠে এসেছে বিবিসির সাম্প্রতিক এক বিশ্লেষণে।

high temperature 1তাপমাত্রা ক্রমশ বাড়ছে, ফাইল ছবি

ব্রিটিশ গণমাধ্যমটির খবরে বলা হয়, ১৯৮০-এর দশকে এক বছরে ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার দিনের সংখ্যা বর্তমানে দ্বিগুণ হয়েছে। সেইসঙ্গে এমন উচ্চ তাপমাত্রা ছড়িয়ে পড়েছে বিশ্বের নতুন অনেক অঞ্চলে। এ থেকে বোঝা যায়, ক্রমেই পৃথিবী বসবাসের অযোগ্য হয়ে উঠছে।

আশির দশক থেকে বিশ্বজুড়ে তাপমাত্রা দ্রুত বাড়ছে উল্লেখ করে বিশ্লেষণে বলা হয়েছে, সেই থেকে ২০০৯ পর্যন্ত ৫০ ডিগ্রির বেশি তাপমাত্রার দিনের সংখ্যা প্রতি বছর গড়ে ১৪ দিন ছিল। গেলো দশকে তা বেড়ে দাঁড়ায় ২৬ দিনে।

highest temperatureগরমে অতিষ্ট জনজীবন, ফাইল ছবি

পরিসংখ্যান বলছে, প্রতি বছর ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার অতিরিক্ত দুই সপ্তাহ পাচ্ছে পৃথিবীবাসী। এই অবস্থার জন্য জীবাশ্ম জ্বালানির ব্যবহারকে শতভাগ দায়ী করছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. ফ্রিয়েডরিক অটো।

পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে উত্তপ্ততাও বাড়তে থাকবে উল্লেখ করে পরিবেশবিদরা বলেন, এতে একদিকে যেমন মানুষের জীবন বিপন্ন হবে, অন্যদিকে প্রকৃতির জন্য ভয়াবহতা নিয়ে আসবে। এ থেকে বাঁচতে হলে জীবাশ্ম জ্বালানির ব্যবহার থামাতে হবে।