advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার মর্যাদা হারাতে চলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ক্রমাগত ক্ষয়িষ্ণু ভূমিকার কারণে এ জোট আন্তর্জাতিক অঙ্গনে ধীরে ধীরে অবজ্ঞার বস্তুতে পরিণত হতে যাচ্ছে। ইইউর সাম্প্রতিক অবস্থায় উদ্বিগ্ন হয়ে পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল এমন মন্তব্য করেছেন।

josep borrell holds a press conferenceজোসেফ বোরেল

জোসেফ বোরেল মনে করেন, এ অবস্থায় ইউরোপীয় দেশসমূহ এবং ন্যাটো জোটের নিরাপত্তা সক্ষমতা বাড়ানোর লক্ষ্য নিয়ে ইউরোপীয় ইউনিয়নের কাজ করা উচিত। এতে আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের মর্যাদা হারানোর ঝুঁকি ঠেকানো যাবে।

গত রোববার এক ব্লগ পোস্টে তিনি বলেন, আন্তর্জাতিক অঙ্গনে ইউরোপীয় ইউনিয়ন দিন দিন অবজ্ঞার পাত্রে পরিণত হওয়ার ঝুঁকির মুখে রয়েছে। এ অবস্থায় অন্যদের সিদ্ধান্তের ব্যাপারে মাথা না ঘামিয়ে নিজেদের বিষয়গুলো ঠিক মতো পরিচালনার দিকে ইইউর নজর দেয়া উচিত।

euইউরোপীয় ইউনিয়নের পতাকা

চলমান আন্তর্জাতিক পরিস্থিতির দিকে ইঙ্গিত করে জোসেফ বোরেল বলেন, চীন ও রাশিয়া আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের প্রভাব বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। আঞ্চলিক ও আন্তর্জাতিক সব ক্ষেত্রেই তাদের এ চেষ্টা চলছে।

ইইউর ব্যাপারে মার্কিন দৃষ্টিভঙ্গির কথা উল্লেখ করে তিনি আরো বলেন, আমেরিকা চায় ইউরোপীয় দেশগুলো নিজেদের ব্যাপারে এবং আন্তর্জাতিক নিরাপত্তার ক্ষেত্রে আরো বেশি ভূমিকা পালন করুক।

এ বিষয়টি নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সাথে আলোচনার জন্য খুব শিগগিরই ওয়াশিংটন সফর করবেনও বলে জানান তিনি।

সূত্র: প্রেস টিভি