advertisement
আপনি দেখছেন

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, কাশ্মির সমস্যার সমাধান ছাড়া দক্ষিণ এশিয়ায় শান্তি সম্ভব নয়। ভার্চুয়াল মাধ্যমে এশিয়ায় ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস অন (সিআইসিএ) সম্মেলনের ষষ্ঠ মন্ত্রী পর্যায়ের বৈঠকে বক্তৃতাকালে কুরেশি এ মন্তব্য করেন। কাজাখস্তানের বর্তমান সিআইসিএ চেয়ারম্যান নূর-সুলতানে এই বৈঠকের আয়োজন করেছিলেন। পিটিআই।

pak fm qureshi 1পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি

কুরেশি তার দেওয়া বক্তব্যে বলেন, দক্ষিণ এশিয়ায় টেকসই শান্তি ততক্ষণ পর্যন্ত অধরা থাকবে, যতক্ষণ না জম্মু ও কাশ্মিরের মূল বিরোধ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন এবং কাশ্মিরি জনগণের ইচ্ছা অনুযায়ী সমাধান না করা হয়।

আফগানিস্তানের ব্যাপারে কুরেশি বলেন, আফগান জনগণকে তাদের ইতিহাসের গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের সন্ধানে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।

india pakistan kashmirভারত পাকিস্তানের দীর্ঘদিনের সমস্যা এ কাশ্মির

পাক পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের প্রাসঙ্গিক রেজুলেশন অনুসারে দুই-রাষ্ট্রীয় সমাধানের মাধ্যমে ফিলিস্তিনি প্রশ্নেরও একটি ন্যায়সঙ্গত ও দীর্ঘস্থায়ী নিষ্পত্তির আহ্বান জানান।

পরিশেষে তিনি সিআইসিএ প্রক্রিয়ার প্রতি পাকিস্তানের অঙ্গীকার এবং এশিয়ায় অভিন্ন, ব্যাপক সহযোগিতামূলক এবং টেকসই নিরাপত্তার ধারণার পুনর্ব্যক্ত করেন।

এদিকে ভারত ধারাবাহিকভাবে বলছে, জম্মু ও কাশ্মির তাদের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। পাকিস্তানকে এ বাস্তবতা মেনে নেওয়ার এবং সমস্ত ভারতবিরোধী প্রচার বন্ধ করার পরামর্শও দিয়েছে দেশটি।

ভারত বলেছে, নয়াদিল্লি ইসলামাবাদের সঙ্গে সন্ত্রাস, শত্রুতা ও সহিংসতা মুক্ত স্বাভাবিক প্রতিবেশী সম্পর্ক চায়। আর সন্ত্রাস ও শত্রুতা মুক্ত পরিবেশ তৈরির দায়িত্ব পাকিস্তানের ওপর।