advertisement
আপনি দেখছেন

আফগানিস্তানের ক্ষমতার বর্তমান নিয়ন্ত্রক তালেবান বলেছে, দেশটিতে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর শক্তিমত্তা দেখানোর যুগ শেষ হয়ে গেছে। ন্যাটো মহাসচিব জেন স্টোলটেনবার্গের এক বক্তব্যের জবাব দিতে গিয়ে এমন সতর্কবাণী উচ্চারণ করেছেন তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ।

zabiullah mujahid taliban spokesman 2তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ, ফাইল ছবি

তিনি বলেন, আফগানিস্তানে আগ্রাসন চালানোর যুগ শেষ হয়ে গেছে। এদেশের ওপর ন্যাটোর বিগত ২০ বছরের দখলদারিত্বের ইতিহাস প্রমাণ করেছে যে, আফগানিস্তানের যেকোনো সংকট সমাধান করতে হবে কূটনৈতিক উপায়ে। এদেশের ওপর নতুন করে আর আগ্রাসন চালানো সম্ভব নয়।

জানা যায়, ন্যাটো মহাসচিব স্টোলটেনবাবার্গ সম্প্রতি এক বক্তৃতায় আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলকে দেশটির জনগণের জন্য একটি ট্র্যাজেডি হিসেবে উল্লেখ করেন। একই সঙ্গে দেশটিতে সন্ত্রাসীদের আস্তানাগুলোতে বিমান হামলা চালানোর ব্যাপারেও সতর্ক করেন ন্যাটো প্রধান।

Nato Secretary General jence stolatenabargন্যাটো মহাসচিব, ফাইল ছবি

এ বিষয়ে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, আফগানিস্তানে মার খেয়ে হয়তো ব্যথা অনুভব করছেন ন্যাটো মহাসচিব। সে কারণে তালেবানের বিরুদ্ধে তিনি এতটা কঠোর অবস্থান গ্রহণ করেছেন।

তালেবান মুখপাত্র আরও বলেন, আফগানিস্তানে কাউকে ছায়াযুদ্ধ করতে দেবে না তালেবানের নেতৃত্বাধীন অন্তর্রর্তী সরকার। পাশাপাশি দেশটির চলমান মানবিক সংকট মোকাবেলায় বিশ্বকে এগিয়ে আসার এবং সাহায্য করতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বানও জানান জবিউল্লাহ মুজাহিদ।