advertisement
আপনি দেখছেন

মার্কিন যুক্তরাষ্ট্রে জলবায়ু-সংক্রান্ত দুর্যোগে জানমালের ক্ষতি আগের বছরগুলোর চেয়ে অনেক বেশি বেড়েছে। এতে সম্পদের যেমন ক্ষতি হয়েছে তেমনি হতাহতের সংখ্যাও অনেক বেড়েছে। ২০২১ সালের প্রথম নয় মাসে ক্ষতি হয়েছে ১০ হাজার কোটি ডলারেরও বেশি। জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসন (এনওএএ) পরিবেশ, সুরক্ষা ও স্থায়িত্ব অফিসের একটি প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

worldfire in usaদাবানলের একটি দৃশ্য

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১৮টি আবহাওয়া এবং জলবায়ু বিপর্যয়ের ঘঠনা ঘটেছে, যার দরুণ ক্ষতির পরিমাণ ছাড়িয়ে গেছে ১০০ কোটি ডলার। এসব দুর্যোগের মধ্যে ছিল নয়টি তীব্র ঝড়, চারটি গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়, দুটি বন্যা, একটি যৌথ খরা ও তাপপ্রবাহ, একটি দাবানল, একটি সম্মিলিত শীতকালীন ঝড় এবং একটি শৈত্য প্রবাহ।

এইসব দুর্যোগে এ বছরে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৫৩৮ জন। গত বছরের তুলনায় চলতি বছরের প্রথম নয়মাসে এ সংখ্যা দ্বিগুণেরও বেশি। সম্পত্তি এবং অবকাঠামো খাতে এ বছর এখন পর্যন্ত ১০৪.৮ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। গত বছর এর পরিমাণ ছিল ১০০.২ ডলার। এটি নিয়ে টানা সাত বছর বিলিয়ন ডলারের বিপর্যয়ের সম্মুখীন হল যুক্তরাষ্ট্র।

flood in usaযুক্তরাষ্ট্রে বন্যার কারণেও ভোগান্তি হয়েছে বেশ

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে গত সেপ্টেম্বরের গড় তাপমাত্রা ছিল ৬৭.৮ ডিগ্রি ফারেনহাইট, যা বিশ শতকের গড় তাপমাত্রার চেয়ে ৩ ডিগ্রি বেশি। দেশটির ১২৭ বছরের ইতিহাসে পঞ্চম-উষ্ণতম মাস ছিল সেপ্টেম্বর।

সূত্র: আনাদোলু