advertisement
আপনি দেখছেন

আফগানিস্তানে আরেক দফা মানবিক সহায়তা পাঠিয়েছে পাকিস্তান। গতকাল বুধবার তোরখাম ক্রসিংয়ে সাতটি ট্রাকভর্তি খাদ্যসামগ্রী হস্তান্তর করা হয়। পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুইদ ইউসুফ ট্রাকগুলো আফগান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন।

the trucks carrying food handed over to the afghan authoritiesতোরখাম ক্রসিংয়ে সাতটি ট্রাকভর্তি খাদ্যসামগ্রী হস্তান্তর

আফগানিস্তানের জন্য পাকিস্তানের বিশেষ প্রতিনিধি মোহাম্মদ সাদিকও সেখানে উপস্থিত ছিলেন। আফগানিস্তানের পক্ষ থেকে ব্যবস্থাপনা উপমন্ত্রী ক্বারি ইনায়াতুল্লাহ, পাকিস্তান আফগানিস্তান সীমান্ত সমন্বয়কারী ক্বারী সাবিত এবং কামিসার তোরখামের ডেপুটি ক্বারী নাজির এই মানবিক সহায়তা গ্রহণ করেন।

গত আগস্টে তালেবান কাবুলের দখল নেয়ার পর যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ আফগানিস্তানে তাদের সহায়তা কার্যক্রম বন্ধ করে দেয়। অনেক দেশ আফগানিস্তানের তহবিলও আটকে দেয়। ফলে সংকটে পড়ে যায় আফগানিস্তানের নতুন সরকার।

imran muttaqi পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে তালেবান প্রতিনিধি দলের সাক্ষাৎ

এ অবস্থায় পাকিস্তান বারবার বিশ্ব সম্প্রদায়কে আফগানিস্তানের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে। পাশাপাশি তারাও আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠায়। প্রধানমন্ত্রী ইমরান খান আফগান জনগণের জন্য ৫০ হাজার টন গমসহ ৫০০ কোটি রুপির সহায়তা প্যাকেজ ঘোষণা করেন। পাশাপাশি ভারত থেকে আফগানিস্তানে গম পরিবহণের জন্য নিজেদের ভূমি ব্যবহারের অনুমতি দেয় ইসলামাবাদ।

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুইদ ইউসুফ আফগানিস্তানকে ভূ-রাজনৈতিক বাস্তবতা উল্লেখ করে তা মেনে নিতে বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আফগানিস্তানের নতুন সরকারকে মেনে না নিলে তা বরং সবার জন্যই ক্ষতিকর হবে।