advertisement
আপনি দেখছেন

আফগানিস্তানের ক্ষমতাসীন দল তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ কাবুলের পশ্চিমে শিয়াদের এক সমাবেশে বলেছেন, হাজারা জনগণের জন্য তালেবানদের অগ্রাধিকার হচ্ছে বামিয়ান গুহায় বসবাসকারীদের জন্য বসতি গড়ে তোলা। তিনি জোর দিয়ে বলেন, আফগানিস্তানের অর্থনীতি ছয় মাসের মধ্যে বিকাশ লাভ করবে। ডিডপ্রেস এজেন্সির খবর।

taliban spokesman zabiullah mujahid 1তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ

বৃহস্পতিবার কাবুলে একটি জনসমাবেশে দেওয়া ভাষণে তালেবান মুখপাত্র তাদের কাছে ক্ষমা চান, শহরে প্রবেশের সময় যারা আহত বা হয়রানির শিকার হয়েছেন তাদের কাছে। তিনি বলেন, আশরাফ ঘানি পালানোর পর লুটপাট ঠেকাতে আমরা কাবুলে প্রবেশ করেছিলাম। আমরা অপরিকল্পিতভাবে কাবুলে প্রবেশ করতে বাধ্য হয়েছিলাম।

মুজাহিদ বলছেন, আমাদের সাধারণ ক্ষমার বিষয়টি নিয়ন্ত্রণ করা সহজ কাজ ছিল না। তরুণ যোদ্ধারা প্রতিশোধ নিতে চেয়েছিল, কিন্তু আমরা পরিস্থিতি ভালোভাবে নিয়ন্ত্রণ করেছি।

hazara community women afghanistanহাজারা সম্প্রদায়ের নারী

তালেবান নেতা বলেন, হাজারা জনগণের জন্য আমরা প্রথম যে কাজটি করব, তা হল বামিয়ানের গুহাবাসীদের উচ্ছেদ করা এবং তাদের জন্য বসতি গড়ে তোলা। অর্থনীতির বিষয়ে তালেবান মুখপাত্র জোর দিয়ে বলেন, আক্রমণ শেষ হয়েছে।

আমরা দেশের উন্নয়নের জন্য জিহাদ শুরু করব। টিএপিআই, মেস আইনাক এবং অন্যান্য প্রকল্পের মতো বড় উন্নয়ন প্রকল্পগুলো শুরু করছি। আমাদের অর্থনীতি ছয় মাসেরও কম সময়ে ঘুরে দাঁড়াবে।

তালেবান কাবুলের দখল নেওয়ার ১০০ দিনের বেশি সময় পার হয়ে গেলেও কোনো দেশ তালেবান শাসনকে স্বীকৃতি দেয়নি। এ সময় ডলারের বিপরীতে আফগান জাতীয় মুদ্রা তীব্রভাবে হ্রাস পেয়েছে। মানুষ খুব কমই প্রয়োজনীয় মৌলিক জিনিস কিনতে পারছে।