advertisement
আপনি পড়ছেন

২০২১ সালের ২৫ প্রভাবশালী নারীর মধ্যে জায়গা করে নিয়েছেন আফগান কিশোরী সুতুদা ফোরতান। যুক্তরাজ্যভিত্তিক সংবাদপত্র ফাইন্যান্সিয়াল টাইমস এ তালিকা প্রকাশ করে। আফগানিস্তানে নারী শিক্ষার ব্যাপারে সরব হওয়ায় তাকে প্রভাবশালী হিসেবে তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।

afghan studentসুতুদা ফোরতান

গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান। নারীদের ব্যাপারে রক্ষণশীল দৃষ্টিভঙ্গির কারণে তারা স্কুল-কলেজ খোলার অনুমতি দিলেও তাতে নারী শিক্ষার্থী ও শিক্ষিকাদের অংশগ্রহণের অনুমতি দেয়নি। তালেবান সরকার জানিয়েছে, পৃথক অবকাঠামো স্থাপন হওয়ার আগ পর্যন্ত তারা এই অনুমতি পাবে না।

এ পরিস্থিতিতে ১৫ বছর বয়সী ফোরতান তালেবান সরকারকে মেয়েদের জন্য স্কুল খুলে দেয়ার অনুরোধ জানিয়েছে। ৭-১২ গ্রেডে মেয়েদের স্কুলে নিষিদ্ধ করার সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছে। গত ২১ অক্টোবর মোহাম্মদ (সা.)-এর জন্মদিন উদযাপনের জন্য আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতা করার সময় ফোরতান তালেবান কর্মকর্তাদের কাছে এই অনুরোধ করেছিলেন।

afghan studentআফগান নারী শিক্ষার্থী

ফোরতান বলেছিলেন, আজ মেয়েদের প্রতিনিধি হিসাবে আমি আমাদের হৃদয়ে থাকা একটি বার্তা দিতে চাই। আমরা সবাই জানি, হেরাত হল জ্ঞানের শহর, সেখানে কেন মেয়েদের জন্য স্কুল বন্ধ রাখা হবে?

ওই অনুষ্ঠানে প্রায় ২০০ শ্রোতা উপস্থিত ছিলেন। পরে ফোরতানের এই বক্তব্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। দর্শকরা এ ধরনের ঝুঁকি নেয়ায় তাকে প্রশংসায় সিক্ত করে।