advertisement
আপনি পড়ছেন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছেন, তার দেশ নিজস্ব প্রযুক্তিতে যুদ্ধজাহাজ তৈরি করেছে। এর মাধ্যমে তুরস্ক বিশ্বের ১০টি দেশের তালিকায় নিজের জায়গা করে নিলো, যেসব দেশ নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে যুদ্ধজাহাজ ডিজাইন, নির্মাণ এবং রক্ষণাবেক্ষণের ক্ষমতা রাখে।

turkey tcg ufuk corvetteতুরস্কের দেশীয় প্রযুক্তিতে তৈরি টিসিজি উফুক

তুর্কি সংবাদ মাধ্যম আনাদুলু এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির প্রেসিডেন্ট আজ শুক্রবার, ১৪ জানুয়ারি, ইস্তাম্বুল মেরিটাইম শিপইয়ার্ডে দেশীয় প্রযুক্তিতে তৈরি পরীক্ষা ও প্রশিক্ষণ জাহাজ ‘টিসিজি উফুক’ এর কমিশনিং অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন।

এরদোয়ান বলেন, আমাদের প্রথম পুনরুদ্ধার জাহাজ, উফুক, জাতীয় প্রকৌশল সক্ষমতার মাধ্যমেই নির্মিত হয়েছে। গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা শিল্প প্রকল্পে গুরুত্বপূর্ণ অগ্রগতির সঙ্গে বছরের একটি ভাল শুরু করেছে তুরস্ক।

turkey president tcg warshipযুদ্ধজাহাজ উদ্বোধনের অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

প্রতিবেদনে বলা হয়েছে, তুর্কি প্রতিরক্ষা শিল্পের মাধ্যমে নির্মিত টিসিজি উফুক একটি কর্ভেট এবং দেশের নিরাপত্তা বাহিনীর সর্বশেষ সংযোজন। জাহাজটি আন্তর্জাতিক জলসীমাসহ প্রতিকূল জলবায়ু এবং সমুদ্র পরিস্থিতিতে বিরতিহীনভাবে দেড় মাস তথা ৪৫ পর্যন্ত চলতে পারবে।

এরদোয়ান তার বক্তৃতায় বলেন, তুরস্ক তার প্রতিরক্ষা শিল্প ক্রয় ও অগ্রগতি ওই অঞ্চলে নোংরা খেলা বন্ধে একটি প্লে মেকারে পরিণত হওয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ দেন। এখন পর্যন্ত ২৫টি দেশে ১৮০টি নৌ প্ল্যাটফর্ম রপ্তানি করা হয়েছে বলেও জানান তিনি।

দেশটির মহাকাশ-সম্পর্কিত প্রচেষ্টার দিকে ইঙ্গিত করে এরদোয়ান বলেন, আমাদের দৃষ্টি মহাকাশে রয়েছে। আমরা মহাকাশে উৎক্ষেপণ ব্যবস্থা এবং স্যাটেলাইট সিস্টেম উভয়টির উন্নয়নে কাজ চালিয়ে যাচ্ছি।