advertisement
আপনি পড়ছেন

দক্ষিণ চীন সাগরে চলাচলকারী পারমাণবিক শক্তিচালিত মার্কিন রণতরীর ডেকে অবতরণের সময় একটি এফ-৩৫ যুদ্ধবিমান দুর্ঘটনার কবলে পড়েছে। এতে অন্তত ৭ আমেরিকান নাবিক আহত হয়েছেন। মার্কিন নৌবাহিনী এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরা।

us f 35 crashes south china seaদক্ষিণ চীন সাগরে দুর্ঘটনায় মার্কিন যুদ্ধবিমান, আহত ৭

সোমবার এক বিবৃতিতে ইউএস প্যাসিফিক ফ্লিট কমান্ড জানিয়েছে, রণতরী ইউএসএস কার্ল ভিনসনের ডেকে এফ-৩৫সি লাইটনিং টু বিমানটি রুটিন ফ্লাইট অপারেশন পরিচালনার সময় দুর্ঘটনাটি ঘটে। হাওয়াইতে মার্কিন নৌবাহিনীর অফিস থেকে বিবৃতিতে বলা হয়েছে, পাইলট নিরাপদে বিমান থেকে বের হয়ে গেছে এবং মার্কিন সামরিক হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করা হয়েছে। আহত বিমানকর্মীরা স্থিতিশীল অবস্থায় আছে।

আহত ৭ নাবিকের মধ্যে ৩ জনকে ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি চিকিৎসা কেন্দ্রে পাঠানো হয়েছে। তবে তাদের শারীরিক অবস্থা কোনা পর্যায়ে রয়েছে তা বিবৃতিতে বলা হয়নি। শুধু বলা হয়েছে তাদের অবস্থা স্থিতিশীল।

us f 35 crashes south china sea innerদক্ষিণ চীন সাগরে দুর্ঘটনায় মার্কিন যুদ্ধবিমান, আহত ৭

ইউএসএস কার্ল ভিনসনের জাহাজে আরও ৪ জন কর্মীকে চিকিৎসা করা ও অপর ৩ জনকে ছেড়ে দেওয়া হবে। তবে চতুর্থ নাবিকের অবস্থা সম্পর্কে কোনো অতিরিক্ত বিবরণ দেওয়া হয়নি। মার্কিন নৌবাহিনী বলেছে, দুর্ঘটনার কারণ তদন্তাধীন রয়েছে।

বিবৃতিতে এফ-৩৫সি বিমান কিংবা ইউএসএস কার্ল ভিনসনের কোনো ক্ষতি হয়েছে কিনা সে সম্পর্কে তথ্য দেওয়া হয়নি। ফিলিপাইন সরকার এই ঘটনার বিষয়ে এখনো কোনো বিবৃতি দেয়নি।

গত বছরের অক্টোবর মাসে আরেকটি মার্কিন পরমাণু-চালিত সাবমেরিন ইউএসএস কানেকটিকাট, যেটি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে দুর্ঘটনায় পড়েছিল, নাবিকদের কেউই প্রাণঘাতী আঘাতের শিকার হননি। তবে ঘটনাটি একজন সাবমেরিন কমান্ডারকে গুলি করার দিকে পরিচালিত করেছিল।

নেভাল ইনস্টিটিউট নিউজ ওয়েবসাইট জানিয়েছে, ইউএসএস কার্ল ভিনসন ইউএসএস আব্রাহাম লিংকন ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপের পাশাপাশি বিতর্কিত দক্ষিণ চীন সাগরে একটি সামরিক মহড়া পরিচালনা করছে। তখনই বিমান দুর্ঘটনাটি ঘটল।