advertisement
আপনি পড়ছেন

কিছু উচ্চপর্যায়ের রুশ সেনা কর্মকর্তাকে হত্যা করেছে বলে দাবি করেছে ইউক্রেনের গেরিলা যোদ্ধারা। ইউক্রেনের দক্ষিণাঞ্চলের শহর মেলিটোপোলে এ ঘটনা ঘটেছে। অঞ্চলটির প্রশাসন টেলিগ্রাম বার্তায় এ তথ্য জানিয়েছে। যদিও শহরটি এখন রাশিয়ার দখলে, তবে যুদ্ধ শুরুর প্রথম দিকে ইউক্রেনের সেনারা সেখানে তুমুল প্রতিরোধ গড়ে তুলেছিল। টিআরটি ওয়ার্ল্ড।

a ukrainian self propelled howitzerফাইল ছবি

আঞ্চলিক প্রশাসন জানাচ্ছে, সেখানকার পরিস্থিতি রুশ সেনারা একপ্রকার গোপন রেখেছে। ইউক্রেনের গেরিলা সেনাদের ধরতে রাস্তাঘাটে গাড়ি তল্লাশি করছে। পয়েন্টে পয়েন্টে তারা চেকপোস্ট বসিয়েছে।

তবে ইউক্রেনের গেরিলারা যেসব রুশ সিনিয়র সেনাদের হত্যা করেছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। তাৎক্ষণিক বিষয়টি নিাশ্চিতও করা যায়নি।

তবে এ পর্যন্ত অর্থাৎ যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কয়েকজন সেনা কর্মকর্তার নিহত হওয়ার ব্যাপারে স্বীকার করেছে রাশিয়া।

দেনেৎস্ক অঞ্চলে বেসামরিক লোক হত্যার দাবি

ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে রুশ বাহিনীর হামলায় সাতজন বেসামরিক লোক নিহত হয়েছে দাবি করেছেন আঞ্চলিক গভর্নর পাভলো কিরিলেঙ্কো।

এক টেলিগ্রাম পোস্টে তিনি জানান, নিহত সাতজনের মধ্যে ডনবাসের বাখমুস্কি ও কাখমুটে দুজন করে এবং আবদিভকা, দ্রোবিশেভ ও সোলেডারে একজন করে রয়েছে। তবে রুশ সেনারা হামলা কখন, কোথায় কিংবা কোন পরিস্থিতিতে হামলা করেছে তার বিস্তারিত জানানো হয়নি।

২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ৬০ লাখের বেশি ইউক্রেনের নাগরিক দেশ ছেড়ে পালিয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। যুদ্ধের সমাপ্তি ঘটার কোনো লক্ষণ এখন পর্যন্ত স্পষ্ট নয়।