advertisement
আপনি পড়ছেন

ইউক্রেনকে ২ হাজার হেলমেট ও ৫০০ ভেস্ট সরবরাহ করেছে ইসরায়েল। বুধবার এ কথা জানিয়ে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও বেসামরিক সংস্থাগুলোর জন্য এসব হেলমেট ও ভেস্ট সরবরাহ করা হয়েছে।

israel delivers helmets and vests to ukraineisrael delivers helmets and vests to ukraine

গত মাসে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সিল রিজনিকভের সঙ্গে বৈঠক করেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গানতয। বৈঠক শেষে তিনি ইউক্রেনের জরুরি উদ্ধারকারী সংস্থাগুলোর জন্য সুরক্ষা সামগ্রী সরবরাহের ঘোষণা দেন।

বেনি গানতয বলেছিলেন, ইউক্রেনের জন্য ইসরায়েলের সার্বিক মানবিক সহায়তার অংশ হিসেবে সুরক্ষা সামগ্রী প্রদান করা হবে। এছাড়া ইসরায়েল মানবিক সহায়তা হিসেবে ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য ফিল্ড হসপিটাল নির্মাণ, শরণার্থী ও অভিবাসী গ্রহণ, খাদ্য ও চিকিৎসা সামগ্রী সরবরাহ ও অন্যান্য সহযোগিতা করবে।

ইসরায়েলি দৈনিক হারিৎয জানিয়েছে, ইসরায়েলি কর্মকর্তারা ইউক্রেনের সামরিক বাহিনীকে প্রতিরক্ষামূলক অস্ত্র সরবরাহের কথা ভাবছেন। তবে বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও অন্যান্য ওয়েপন প্ল্যাটফর্ম সরবরাহের চিন্তা তাদের মাথায় নেই।

blue spear ssm twsdএর আগে ইউক্রেনকে ব্লু স্পিয়ার মিসাইল সরবরাহের খবর ভিত্তিহীন বলে ইসরায়েলি কর্মকর্তারা নাকচ করে দেন

এর আগে ইসরায়েল ইউক্রেনকে ভূমি থেকে সাগরে নিক্ষেপযোগ্য ব্লু স্পিয়ার ফাইভ-জি সাবসনিক মিসাইল সরবরাহ করছে বলে হারিৎযসহ কয়েকটি সংবাদমাধ্যমে খবর বেরোলে ইসরায়েলি কর্মকর্তারা সেটা ভিত্তিহীন বলে নাকচ করে দেন।

খবরে বলা হয়, ইসরায়েলের কাছ থেকে এস্তোনিয়ার কেনা ব্লু স্পিয়ার ফাইভ-জি এসএসএম ইউক্রেনের কাছে হস্তান্তরের বিষয়ে তালিনের অনুরোধে সম্মত হয়েছে তেল আবিব। সাগরে ৩০০ কিলোমিটার দূরত্বের যে কোন স্থবির ও চলিষ্ণু লক্ষ্যবস্তুতে ব্লু স্পিয়ার আঘাত হানতে পারে বলে কর্মকর্তারা জানান।