advertisement
আপনি পড়ছেন

রাজনীতির ময়দানের প্রতিপক্ষ হলেও দেশের স্বার্থে ইমরান খানের পক্ষে দাঁড়িয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। ক্ষমতাচ্যুতির কিছুদিন আগে ইমরান খানে রাশিয়া সফরকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র যে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল, তার জবাবে বিলাওয়াল বলেছেন, ইউক্রেনে হামলা সম্পর্কে আগে থেকে কিছুই জানা ছিল না ইমরান খানের। খবর হিন্দুস্তান টাইমস।

bilawal and imran khanবিলাওয়াল ভুট্টো ও ইমরান খান

দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সফরে গিয়ে এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন বিলাওয়াল। ইমরান খানের রাশিয়া সফরের বিষয়টিতে তিনি পুরোপুরিভাবে তার পক্ষ সমর্থন করছেন। কারণ রাশিয়ার ইউক্রেন আক্রমণ করার পরিকল্পনা সম্পর্কে জানতেন না ইমরান, এমন কোনো সম্ভাবনা ছিল না।

গত বৃহস্পতিবার জাতিসংঘ সদর দপ্তরে সাংবাদিকদের সাথে কথার বলার সময় তিনি স্পষ্ট ভাষায় বলেন, ইমরান খান তার পররাষ্ট্রনীতির অংশ হিসেবে সেই সফরে গিয়েছিলেন। কোনোভাবেই তার জানা ছিল না যে, সেই সময়েই আলোচিত ওই সংঘাত শুরু হবে। আমাদের এমন কোনো ষষ্ঠ ইন্দ্রিয় নেই যাতে আমরা ওই বিষয়টি আগে থেকেই জানতে পারতাম।

imran khans russia visitরাশিয়া সফরে পুতিনের সাথে বৈঠকে ইমরান খান

এ ধরনের নির্দোষ কর্মের জন্য পাকিস্তানকে শাস্তি দেওয়া খুবই অন্যায় উল্লেখ করে বিলাওয়াল বলেন, অবশ্যই জাতিসংঘের নীতির ক্ষেত্রে পাকিস্তান সম্পূর্ণরূপে পরিষ্কার।

উল্লেখ্য, ন্যাটোতে যোগদান ইস্যুতে রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায়। ওই সময় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান রাশিয়া সফর করছিলেন। যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে ইমরান খানের ওপর ক্ষুব্ধ হয়। যদিও পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়েছিল, ওই সফর ও তার সময়সূচি তার একক সিদ্ধান্তে হয়নি। এটা আগে থেকেই নির্ধারিত ছিল এবং সেনাবাহিনীর অনুমোদনের পরই তিনি এ সফরে গিয়েছিলেন।