advertisement
আপনি পড়ছেন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান বলেছেন, পাকিস্তানের সামরিক অবকাঠামো শক্তিশালী করার জন্য প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দেবে আঙ্কারা। গতকাল শুক্রবার মিলগেম আদা শ্রেণির করভেটের তৃতীয় জাহাজের উদ্বোধনী অনুষ্ঠানে এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন। খবর আনাদোলু।

erdogan speechউদ্বোধনী অনুষ্ঠানে এরদোয়ানের ভিডিও বার্তা

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ, প্রতিরক্ষামন্ত্রী মুহাম্মদ ইসরার তারিন প্রমুখ কর্মকর্তাদের উপস্থিতিতে ওই অনুষ্ঠানে বদর নামের জাহাজটি পাকিস্তানের বন্দর শহরের করাচি ডকইয়ার্ডে চালু করা হয়।

২০১৮ সালে জুলাইয়ে পাকিস্তান নৌবাহিনী তুরস্কের রাষ্ট্রায়ত্ত প্রতিরক্ষা সংস্থা আসফাতের সাথে চারটি মিলগেম শ্রেণির জাহাজ অধিগ্রহণের জন্য একটি চুক্তি স্বাক্ষর করে। পরিকল্পনা অনুসারে, দুটি করভেট তুরস্কে এবং পরবর্তী দুটি পাকিস্তানে নির্মিত হবে। চুক্তিতে প্রযুক্তি স্থানান্তরের বিষয়টিও অন্তর্ভুক্ত ছিল।

new corvett in pakistan‘বদর’ উদ্বোধন করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

এরদোয়ান বলেন, সবচেয়ে আধুনিক অস্ত্রসজ্জিত এবং উন্নত সেন্সর সিস্টেম সংবলিত এই জাহাজের উৎপাদন প্রক্রিয়া পরিকল্পনামাফিক চলতেই থাকবে। জাহাজগুলো বিমান প্রতিরক্ষা থেকে সাবমেরিন প্রতিরক্ষা পর্যন্ত সব ধরনের সামরিক দায়িত্ব পালন করতে পারে।

তুরস্ক ও পাকিস্তানের মধ্যকার গভীর ও ঐতিহাসিক সম্পর্কের ওপর জোর দিয়ে এরদোয়ান বলেন, এই চুক্তি দুই দেশের মধ্যে বৃহত্তর সহযোগিতার অংশ। পাকিস্তানের সামরিক অবকাঠামোকে শক্তিশালী করার জন্য সব ধরনের সহায়তা প্রদানের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে তিনি মন্তব্য করেন- দেশটির নিরাপত্তা, স্থিতিশীলতা এবং সমৃদ্ধি আমরা আমাদের সমান বলে মনে করি।

মিলগেম জাহাজগুলো ৯৯ মিটার (৩২৫ ফুট) লম্বা। চলতে পারে ২৯ নটিক্যাল মাইল গতিতে। এগুলো অ্যান্টি-সাবমেরিন কমব্যাট ফ্রিগেট রাডার থেকে লুকিয়ে রাখা যায়।

তুরস্ক বিশ্বের ১০ টি দেশের অন্যতম, যারা জাতীয় ক্ষমতা ব্যবহার করে যুদ্ধজাহাজ তৈরি, ডিজাইন ও রক্ষণাবেক্ষণ করতে পারে।