advertisement
আপনি পড়ছেন

ভারতের বিমান সংস্থা স্পাইসজেট সাইবার হামলা শিকার হয়েছে। এতে স্পাইসজেটের শতাধিক বিমান ফ্লাইট সিডিউলের ঝামেলায় পড়ে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, বেশ বড়সড় সাইবার হামলার শিকার হয়েছে এয়ারলাইন্সটি। সমস্যা সমাধানে কাজ করছে স্পাইসজেটের আইটি টিম।

spicejetসাইবার হামলার শিকার স্পাইসজেট, ফাইল ছবি

এদিকে, বিমানবন্দরে আটকে থাকা যাত্রীরা দেরির কারণ জানতে চাইলে গ্রাউন্ড স্টাফরা তাদের জানান ‘সার্ভার ডাউন’ রয়েছে। সাইবার হামলা শিকার হয়েছে প্রতিষ্ঠান সে বিষয়ে কিছুই জানানো হয়নি। এই নিয়ে যাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

টুইট করে স্পাইসজেটের পক্ষ থেকে জানানো হয়, র‌্যানসমওয়্যার হামলায় আক্রান্ত হয়ছে স্পাইসজেট এয়ারলাইন্স। মঙ্গলবার রাতে এই হামলা হয়। এর ফলে আজ বুধবার বেশকিছু বিমান দেরিতে চলাচল করেছে। আইটি টিম বিষয়টি সমাধানের চেষ্টা করেছে। বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক তবে পুরোপুরি স্বাভাবিক হতে আরো কিছুটা সময় প্রয়োজন।

এয়ারলাইন্সটির টুইটের পর অনেক যাত্রী সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে জানান, তারা এখনও বিমানবন্দরে আটকা রয়েছেন। খাবার  ছাড়াই ঘণ্টার পর ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে তাদের। ভোগান্তি ঠিক কখন শেষ হবে কিছুই জানাচ্ছে না বিমান কর্তৃপক্ষ। 

ভারতে বিমান সংস্থার সাইবার হামলার শিকার নতুন কিছু নয়। এর আগে সাইবার হামলার শিকার হয়েছে ভারতের জাতীয় বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়া।

র‌্যানসমওয়্যার ব্যবহারকারীকে তার ডিভাইসে প্রবেশ করতে দেয় না, মাঝে মাঝে প্রবেশ করা সম্ভব হলেও তা খুবই সীমিত একসেস পাওয়া যায়। এই সীমাবদ্ধতা দূর করার জন্য হ্যাকার গ্রুপ ব্যবহারকারীর কাছ থেকে অর্থ দাবি করে থাকে।