advertisement
আপনি পড়ছেন

কিউবার উপকূলে ৮৪০ জন হাইতিয়ান অভিবাসীসহ একটি নৌকা জব্দ করা হয়েছে। কিউবার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, নৌকাটি যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হয়েছিল। কিন্তু ঝড়ে তা পথভ্রষ্ট হয়েছে। নৌকাটি কিউবার উত্তর উপকূলে ভেসে বেড়াচ্ছিল। বেশ কয়েক দিনের ঝড়ো আবহাওয়া এবং বজ্রঝড় নৌকাটিকে কিউবার দিকে যেতে বাধ্য করেছে। টিআরটি ওয়ার্ল্ড।

migrants haitiকিউবার পর্যটন ক্যাম্পিং এলাকায় রাখা হয়েছে হাইতির অভিবাসীদের

গতকাল বুধবার একটি বৃহৎ ধূসর জাহাজের ছবি প্রকাশ করেছে সংবাদ সংস্থাটি। ছবিতে দেখা যাচ্ছে, হাইতিয়ান অভিবাসীরা সমুদ্রে নৌকার ডেকে গাদাগাদি অবস্থায় বসে আছে। এমনটি নৌকাটির ছাদেও অতিরিক্ত যাত্রী ছিল। প্রচণ্ড ঝড়ো বাতাসে নৌকাটি দোল খাচ্ছিল। প্রায় ডুবে যাওয়ার মতো অবস্থা। নৌকায় অবস্থানকারীদের অবস্থা ছিল মৃতপ্রায়।

গত মঙ্গলবার ভোরে কাইবারিয়েনের কাছে নৌকাটি পাওয়া গেছে। কিউবার রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, কায়ো সান্তা মারিয়া থেকে ঘটনাস্থল খুব দূরে নয়। সান্তা মারিয়া একটি জনপ্রিয় অবকাশকেন্দ্র। এখানে হোটেল, রিসোর্ট রয়েছে।

অভিবাসন সংকট: হাইতি নানা সংকটে জর্জরিত একটি দেশ। প্রায়ই দেশটির নাগরিকরা গ্যাং সহিংসতা ও দারিদ্র্য থেকে বাঁচতে নিজ দেশ ত্যাগ করে। এজন্য তারা বিশাল নৌকায় যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়ার জন্য বেরিয়ে পড়ে। সাম্প্রতিক মাসগুলোতে এরকম ঘটনা প্রায়ই ঘটতে দেখা গেছে।

যুক্তরাষ্ট্র পাড়ি দেওয়ার পথে নৌকাগুলো পথভ্রষ্ট হয়। কারণ সমুদ্রযাত্রায় বৈরি আবহাওয়া এসব অভিবাসী প্রত্যাশী মানুষের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়। বাধ্য হয়ে অনেকে বাহামা, কিউবা বা ক্যারিবিয়ান সাগরের অন্য কোথাও অবতরণ করে।

খবরে বলা হচ্ছে, নৌকাটিতে ১৫০ জনের বেশি নারী ও শিশু ছিল। কিউবান সরকার পরিচালিত একটি পর্যটন ক্যাম্পিং এলাকায় তাদের রাখা হয়েছে। সেখানে তাদের মানবিক সহায়তা এবং চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। অভিবাসন সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি অনুসারে, কিউবান কর্তৃপক্ষ হাইতি সরকারের সাথে যোগাযোগ করেছে। কিউবান সরকার তাদের নিরাপদ ও স্বেচ্ছায় নিজ দেশে প্রত্যাবর্তন নিশ্চিত করতে চায়।

কিউবা নিজেই অভিবাসন সংকটে ভুগছে। দেশটি বর্তমানে অর্থনৈতিক ও সামাজিক সংকটে জর্জরিত। খাদ্য, ওষুধ এবং অন্যান্য মৌলিক পণ্যের ঘাটতি দেখা দিয়েছে দেশটিতে। সাম্প্রতিক মাসগুলোতে কয়েক হাজার কিউবান উন্নত জীবনের আশায় যুক্তরাষ্ট্রে চলে গেছে।