advertisement
আপনি পড়ছেন

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সৈন্যদের গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত হয়েছে। গুলিবিদ্ধ হওয়ার কয়েক ঘণ্টা পর হাসপাতালে মারা যায় সে। ফিলিস্তিনি সূত্র আজ শনিবার বিষয়টি নিশ্চিত করেছে। ১৬ বছর বয়সী মোহাম্মদ হামাদ শুক্রবার সন্ধ্যায় উত্তর-পশ্চিম তীরের রামাল্লার নিকটবর্তী সিলওয়াদ শহরের কাছে গুলিবিদ্ধ হয়। দ্য নিউ আরব।

mohammad hamedমোহাম্মদ হামাদ

একজন সিলওয়াড কাউন্সিলর এএফপিকে জানিয়েছেন, যখন ইসরায়েলি সৈন্যরা হামাদকে গুলি করে তখন সে পার্শ্ববর্তী ওফারার বসতিতে যাওয়ার রাস্তার কাছে ছিল। ইসরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্র দাবি করেছেন, কয়েক ডজন ফিলিস্তিনি ওই এলাকায় জড়ো হয়েছিল এবং পাশ দিয়ে যাওয়া গাড়িগুলোতে ঢিল ছুড়ছিল।

ইসরায়েলি সেনাদের দাবি, গুলি করা ছাড়া উপায় ছিল না। অবৈধ ইসরায়েলি বসতি স্থাপনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে ইসরায়েলি বাহিনীর হামলায় গত শুক্রবার ডজন খানেক ফিলিস্তিনি আহত হয়। তার প্রতিবাদ হিসেবে ফিলিস্তিনি কিশোররা বিক্ষুব্ধ ছিল। ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ইসরায়েলের অভ্যন্তরে এবং পশ্চিম তীরে অভিযান চালিয়ে গত মার্চের শেষ থেকে এ পর্যন্ত ৪৬ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে।

shireen abu akleh 2সাংবাদিক শিরিন আবু আকলেহ

নিহতদের মধ্যে আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহও রয়েছেন, যিনি জেনিনে একটি অভিযানের খবর সংগ্রহে ঘটনাস্থলে গিয়েছিলেন। শিরিন নিহত হওয়ার পর ফিলিস্তিনে বিক্ষোভ অব্যাহত রয়েছে। ফিলিস্তিনি এবং ইসরায়েলি আরবরা বিক্ষোভ করলেই প্রায়ই হামলা করছে ইসরায়েলি সেনারা। শিরিন হত্যার পর আরও ১৯ জনকে তারা হত্যা করা হয়েছে।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) ফিলিস্তিনিদের টার্গেট করে হত্যাকাণ্ড চালায়। এসব হত্যাকে প্রতিরক্ষামূলক হামলা হিসেবে চালিয়ে দেয় তারা। ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘর্ষের সময় প্রায়ই আইডিএফ সদস্যরা হত্যাকাণ্ড ঘটায়। ‘টার্গেটেড কিলিং’ শব্দটি আন্তর্জাতিক আইনের একটি বিষয়। যার জন্য দায়ী প্রাণঘাতী শক্তির ব্যবহারের মানসিকতা। ইসরায়েল পূর্বপরিকল্পিতভাবে তালিকাভুক্ত ফিলিস্তিনিদের বেছে বেছে হত্যা করে।