advertisement
আপনি পড়ছেন

আফগানিস্তানে গত বৃহস্পতিবারের ভয়াবহ ভূমিকম্পের পর এখন পর্যন্ত সেখানকার মানুষের মধ্যে আতঙ্ক দূর হচ্ছে না। ফলে তারা বাড়িতেও ফিরছেন না। খবর তোলোনিউজ।

destroyed afganistanভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি

খবরে জানা গেছে, আফগানিস্তানের পাকতিকার গিয়ান জেলায় বেশিরভাগ বাসিন্দাই গত বৃহস্পতিবারের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের অধিকাংশেরই বাড়ি হয় সম্পূর্ণভাবে ধসে গেছে বা কোনো না কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে যাদের ঘরবাড়ি টিকে আছে বা মেরামত যোগ্য তারাও ফিরে যাচ্ছেন না।

তাদের কেউ কেউ এখন খোলা আকাশের নিচে তাঁবুতে থাকছে। আবার অনেকের সে ব্যবস্থাও হয়নি।

afgan earthquakes tentএখন তাঁবুতেই থাকছেন ক্ষতিগ্রস্তরা

গিয়ানের অধিকাংশ পরিবারই এ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছেন। প্রায় পরিবারেই প্রাণহানির ঘটনা ঘটেছে। একটি তাঁবুতে থাকা কয়েকজন ব্যক্তির একজন জানান, তাদের পরিবারের পাঁচ সদস্য নিহত হয়েছেন এবং দুইজন আহত হয়েছেন। আরেকজন জানান, তাদের পরিবারের বারোজন এবং তার প্রতিবেশীর বাড়িতে ছয়জন নিহত হয়েছেন।

পাকতিকার ক্ষতিগ্রস্ত পরিবারের একজন সদস্য জানান, এটা আমার বাড়ি, আমার পরিবারের পাঁচ সদস্য ভূমিকম্পে মারা গেছেন। আমার বাবা, আমার স্ত্রী, আমার দুই মেয়ে এবং আমার এক ভাই আমাদের ছেড়ে চলে গেছেন।

সাম্প্রতিক ত্রাণ বিতরণ ব্যবস্থা নিয়েও অনেকের অভিযোগ রয়েছে। তারা বলেন, যেভাবে ত্রাণ বিতরণ করা হচ্ছে, তা অন্যায্য। কিছু লোক সাহায্য পেয়েছে আবার কেউ কেউ পায়নি। একজন বলেন, আমি নিজে একটি আফগানিও পাইনি এবং কেউ আমাদের কোনো সাহায্য দেয়নি।

প্রাপ্ত তথ্যানুযায়ী, পাকতিকার বারমাল ও গিয়ান জেলায় ৩,০০০ ঘরবাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। আরও শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।