advertisement
আপনি পড়ছেন

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন সরকারবিরোধী প্রগতিশীল জোটের প্রার্থী যশোবন্ত সিনহা। আজ সকালে রাষ্ট্রপতি নির্বাচনের রিটার্নিং অফিসার ও রাজ্যসভার মহাসচিব পি.সি. মোদির কাছে আনুষ্ঠানিকভাবে চার সেট মনোনয়নপত্র হস্তান্তর করেন তিনি।

yashwant sinha twsd মনোনয়নপত্র জমাদানের সময় যশোবন্ত সিনহার সঙ্গে বিরোধী দলের নেতারা উপস্থিত ছিলেন

গত ২১ জুন ভারতের সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর নেতাদের এক বৈঠকে যশোবন্ত সিনহাকে রাষ্ট্রপতি পদে বিরোধী জোটের প্রার্থী হিসেবে মনোনয়নের কথা ঘোষণা করা হয়। এর আগের দিন তৃণমূল কংগ্রেসের ভাইস চেয়ারম্যান পদ ছাড়েন বর্ষীয়ান এ রাজনীতিক।

আজ সকালে নয়াদিল্লির পার্লামেন্ট ভবনে মনোনয়নপত্র জমাদান অনুষ্ঠানে যশোবন্ত সিনহার সঙ্গে এনসিপি নেতা শারদ পাওয়ার, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, মল্লিকার্জুন খারগে, জয়রাম রমেশ, সমাজবাদী পার্টি নেতা অখিলেশ যাদভ, সিপিআই-এম নেতা সীতারাম ইয়েচুরি, ডিএমকে নেতা এ. রাজা, ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহসহ রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

যশোবন্ত সিনহার প্রতিদ্বন্ধী ও বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু গত সপ্তাহে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এক সময়কার বিজেপি নেতা যশোবন্ত সিনহা অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ জোটের সরকারে অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান পদে দায়িত্ব পালন করেছেন। তার ছেলে জয়ন্ত সিনহা বর্তমানে বিজেপির এমপি।

সাম্প্রতিক বছরগুলিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কট্টর সমালোচক হিসেবে পরিচিতি পেয়েছেন যশোবন্ত সিনহা। মোদি সরকারের বিভিন্ন নীতির সমালোচনা করে কয়েক বছর আগে দল ছাড়েন তিনি। পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভা নির্বাচনের আগে তিনি সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসে যোগ দেন।