advertisement
আপনি পড়ছেন

রুশ ধনকুবের দিমিত্রি আলেক্সান্দ্রোভিচ পাম্পিয়ানোস্কির মালিকানাধীন একটি সুপারইয়ট নিলামে তোলার আদেশ দিয়েছে জিব্রাল্টারের সুপ্রিম কোর্ট। বিলাসবহুল এ সুপারইয়ট রক্ষণাবেক্ষণে জিব্রাল্টার প্রশাসনের বিপুল অর্থ ব্যয় হয় উল্লেখ করে ব্রিটেনের করদ রাজ্যটির আদালত এ আদেশ দিয়েছে।

axiom twsd ১৩৬ ফুট দীর্ঘ সুপারইয়ট অ্যাক্সিওমের মূল্য সাড়ে সাত কোটি ডলার

ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর জেরে অন্যান্য রুশ ধনকুবেরের মতো দিমিত্রি পাম্পিয়ানস্কির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়নসহ সমমনা দেশগুলো। নিষেধাজ্ঞার প্রেক্ষিতে জিব্রাল্টার প্রশাসন সেখানকার মোহনায় নোঙ্গর করা অ্যাক্সিওম সুপারইয়টটি জব্দ করে।

জিব্রাল্টারের কর্মকর্তারা বলেছেন, সাড়ে সাত কোটি ডলার মূল্যের জব্দকৃত সুপারইয়ট রক্ষণাবেক্ষণে বছরে এক কোটি ডলারের কাছাকাছি পরিমাণ অর্থ ব্যয় হয়। এ অবস্থায় ব্যয় সাশ্রয়ের কথা চিন্তা করে ইয়টটি নিলামে তোলা জরুরি হয়ে পড়েছে।

তেল ও গ্যাস খাতের জন্য ইস্পাতের পাইপ প্রস্তুতকারক কোম্পানি ওএও টিএমটির মালিক দিমিত্রি পাম্পিয়ানস্কি। প্রায় আড়াইশ কোটি ডলার সম্পদের মালিক পাম্পিয়ানস্কি রাশিয়ার অন্যতম করপোরেট প্রতিষ্ঠান সিনারা গ্রুপের প্রতিষ্ঠাতা।

১৩৬ ফুট দীর্ঘ ইয়ট অ্যাক্সিওমে রয়েছে সুইমিং পুল, জাকুজ্জি, পানশালা, থ্রি-ডি সিনেমা, স্টিম রুম, জিম, মাসাজ পার্লারসহ নানা সুযোগ-সুবিধা। অ্যক্সিওমের মতো রুশ ধনকুবেরদের মালিকানাধীন অন্তত ২১টি ইয়ট জব্দ করেছে জিব্রাল্টার ও ফিনল্যান্ড কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইউরোপের অন্যান্য দেশে জব্দকৃত রুশ ধনকুবেরদের ইয়ট গননায় ধরলে সংখ্যাটি অর্ধশত ছাড়িয়ে যাবে।

এদিকে রুশ গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, মার্কিন ব্যাংক জেপি মরগ্যান অ্যাক্সিওম সুপারইয়ট নিলামে তোলার জন্য জিব্রাল্টারের আদালতে আবেদন করেছে। ইয়টটি জেপি মরগ্যানের কাছে দায়বদ্ধ বলে ধারণা করা হচ্ছে। নিষেধাজ্ঞার কারণে পাম্পিয়ানস্কি ব্যাংকের কিস্তি পরিশোধ করতে না পারায় ইয়টটি নিলামে তোলা হচ্ছে।

সিনারা গ্রুপের একটি সূত্র বলেছে, রাশিয়ার প্রতি অবন্ধুসুলভ দেশগুলোর সরকার রাশিয়ার ধনীদের জিম্মি করে সস্তায় কিনে নেওয়ার হুজুগে মেতে উঠেছে। অ্যাক্সিওমকে দিয়ে যে প্রক্রিয়া শুরু হয়েছে, তার ধারাবাহিকতায় অন্যান্য রুশ ধনকুবেরদের সম্পদও নিলামে তোলা হবে।