advertisement
আপনি পড়ছেন

ফ্যাক্ট চেক ওয়েবসাইট অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা জুবায়ের আহমেদকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ। ধর্মীয় ভাবাবেগে আঘাত এবং শত্রুতা প্রচারের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। খবর হিন্দুস্তান টাইমস।

mohammad jubaerজুবায়ের আহমেদ

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নূপুর শর্মা টেলিভিশন অনুষ্ঠানে মহানবী মোহাম্মদকে (স.) নিয়ে যে বিতর্কিত মন্তব্য করেছিলেন, জুবায়ের আহমেদই তা প্রকাশ্যে এনেছিলেন। সে ঘটনার রেশ অনেকদূর গড়ালেও নূপুর শর্মা বা তার সহযোগী নবীন জিন্দালকে গ্রেপ্তার করা হয়নি। তবে পুরোনো একটি টুইটের ওপর ভিত্তি করে জুবায়েরকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ।

খবরে জানা গেছে, ২০১৮ সালে জুবায়ের টুইটে একটি ছবি শেয়ার করেছিলেন। সেই ছবিতে নামফলকে হিন্দিতে লেখা ‘হনুমান হোটেল’। বোঝা যাচ্ছিল আগে এই হোটেলের নাম ছিল ‘হানিমুন হোটেল’। পরে হানিমুন মুছে হনুমান করা হয়েছে। সাংবাদিক জুবায়ের সেই টুইটে লিখেছিলেন, ২০১৪-এর আগে যা ছিল হানিমুন হোটেল, ২০১৪-এর পর তা-ই হয়েছে হনুমান হোটেল!

nupur sharma 4নূপুর শর্মা

২০১৮ সালে করা ওই টুইটের ব্যাপারে দিল্লি পুলিশ এফআইআরে দাবি করেছে, অল্ট নিউজের সহ প্রতিষ্ঠাতা জুবায়েরের পোস্ট অত্যন্ত প্ররোচনামূলক এবং মানুষের মধ্যে ঘৃণা উৎপাদন করার জন্য যথেষ্ট। হনুমানজি যেহেতু ব্রহ্মচারী, তাঁর সঙ্গে হানিমুন যুক্ত করে হিন্দুদের ভাবাবেগে আঘাত করা হয়েছে। গ্রেপ্তারের পর আদালত তাকে একদিনের পুলিশ হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

চলতি মাসের শুরুর দিকে পুলিশের ডেপুটি কমিশনার কেপিএস মালহোত্রা বলেছিলেন, জুবায়েরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ১৫৩-এ (ধর্ম, বর্ণ, জন্মস্থান, ভাষা ইত্যাদির ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা) এবং ২৯৫-এ (ধর্মীয় অনুভূতিতে আঘাত করার উদ্দেশ্যে ইচ্ছাকৃত কাজ) ধারায় মামলা নথিভুক্ত করা হয়েছে।

দিল্লি পুলিশের পক্ষ থেকে জানানো হয়, টুইটারে একটি পোস্টের জেরে জুবায়েরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। সেই মামলার তদন্তের জন্য জুবায়েরকে ডাকা হয়েছিল। তিনি হাজির হলে উপযুক্ত তথ্যপ্রমাণের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়। পরে আদালতে উপস্থিত করে তার সাত দিনের হেফাজত চাওয়া হয়। কিন্তু বিচারক একদিন পুলিশ হেফাজতের নির্দেশ দেন।

এ ঘটনায় পুলিশের বিরুদ্ধে পাল্টা অভিযোগ তুলেছেন জুবায়েরের সহকর্মী অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা। তিনি দাবি করেন, ২০২০ সালে এ সংক্রান্ত একটি মামলায় জুবায়েরকে জামিন দিয়েছিলেন হাইকোর্ট। কিন্তু গতকাল সোমবার সন্ধ্যায় অন্য একটি এফআইআরের ভিত্তিতে জুবায়েরকে গ্রেপ্তার করা হয়। অথচ এ ব্যাপারে আগে থেকে কিছুই জানানো হয়নি।

উল্লেখ্য, ২০১৭ সালে একটি অলাভজনক সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করে অল্ট নিউজ। বিভিন্ন সময় ‘ফ্যাক্ট চেকিং’ বা সঠিক তথ্য সামনে আনার জন্য ব্যাপক প্রশংসা কুড়ায় প্রতিষ্ঠানটি।