advertisement
আপনি পড়ছেন

দলের বিরুদ্ধে গিয়ে বিজেপির সঙ্গে হাত মেলানো শিব সেনা একনাথ শিনদে মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন। আজ বিকেলে মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা দেবেন্দ্র ফদনভিসের সঙ্গে এক সংবাদ সম্মেলনে শিনদে নিজেই এ কথা জানান।

maharashtra twsd নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিনদে ও বিদায়ী মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে

সংবাদ সম্মেলনে একনাথ শিনদে ও দেবেন্দ্র ফদনভিস বলেন, নতুন সরকার গঠনের জন্য মহারাষ্ট্র বিধানসভায় তাদের পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এ বিষয়ে তারা রাজ্যের গভর্নর ভগত সিং কোশিয়ারিকে অবহিত করেছেন।

তারা বলেন, আজ মুম্বাই সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মহারাষ্ট্রের গভর্নর হাউসে নতুন মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। এরপর আগামীকাল মন্ত্রীসভা সম্প্রসারণের বিষয়ে জানানো হবে।

দেবেন্দ্র ফদনভিস বলেছেন, শিব সেনা ও বিজেপি যৌথভাবে সরকার গঠন করবে। বিজেপির অন্য কয়েকজন নেতা মন্ত্রীসভায় যোগ দেবেন। তবে তিনি নিজে মন্ত্রীসভার অংশ হবেন না, বাইরে থেকে সমর্থন দিয়ে যাবেন।

এর আগে বুধবার বিকেলে মহারাষ্ট্রের বিজেপি-দলীয় গভর্নর ভগত সিং কোশিয়ারি উদ্ধব থ্যাকারের নেতৃত্বাধীন শিব সেনা, কংগ্রেস ও এনসিপির জোট সরকারকে আজ বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের আহ্বান জানান।

দলের প্রায় ৫০ জন বিধায়ক এক সপ্তাহের বেশি সময় ধরে বিজেপি-শাসিত রাজ্যগুলোতে অবস্থান করছে এবং কয়েকজনকে এরইমধ্যে বহিষ্কার করা হয়েছে জানিয়ে গভর্নরের নির্দেশনা কয়েকদিনের জন্য স্থগিত করতে শিব সেনার পক্ষ থেকে আদালতে আবেদন জানানো হয়। আদালত ওই আবেদন খারিজ করার কয়েক মিনিট পর পদত্যাগের সিদ্ধান্ত ঘোষণা করেন মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে।