বিস্ময়কর একটি মুরগির ডিমের খোঁজ মিলল সুদূর অস্ট্রেলিয়ায়। দেশটির কুয়িন্সল্যান্ডের ‘স্টকম্যান’স এগস নামের একটি ফার্মে ঘটেছে এমন এক বিস্ময়কর ঘটনা, যা নিয়ে গোটা পড়ে গেছে তোলপাড়। জানার পর অবাক হবেন আপনিও।

bolted in an egg world

সাধারণত একটি ডিমের ভিতর একটি কুসুম থাকে। কিন্তু এবার ডিমের ভেতর মিলল আরও একটি আস্ত ডিম। সঙ্গে ফ্রি কুসুম। তারপরে আবার স্বাভাবিকের চেয়ে তিন গুণ ওজন। এমন ঘটনায় অবাক তো হওয়ারই কথা।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, জিপি নামের ডিম সংগ্রহকারী যন্ত্রে এই ঘটনা ধরা পড়েছে। যন্ত্রটিতে অতিকায় এক মুরগির ডিম সনাক্ত করা হয়েছে, যার ওজন ১৭৬ গ্রাম। কিন্তু একটি মুরগির ডিমের সাধারণত ওজন হয়ে থাকে ৫৮ গ্রাম। এমন ডিম দেখে রীতি মতো বিস্মিত হন প্রতিষ্ঠানটির কর্মীরা। তাদের মনে প্রশ্ন তৈরি হয় যে, একটি ডিমের ওজন প্রায় তিন গুণ বাড়ল কিভাবে?

বিষয়টি ফার্মের মালিক স্কট স্টকম্যানের কান পর্যন্ত গড়ায়। তিনিও অবাক বনে যান। পরে প্রতিষ্ঠানটির সকল শ্রমিককে একটি স্থানে জোড়ো করা হয়। চলে ডিমটি ভাঙার আয়োজন। ডিম ভাঙার পরে ঘটল আরও বিস্ময়কর ঘটনা।

দ্বিতীয় সেই ঘটনা স্টকম্যান এভাবেই বর্ণনা করছিলেন, ‘অস্বাভাবিক ওজনের সেই ডিমটির ভেতরে ৪টি কুসুম থাকতে পারে বলে আমরা ধারণা করেছিলাম। কিন্তু ডিমটি ভাঙার পর দেখা গেল ডিমের ভিতর আরও একটি ডিম! সেই সঙ্গে রয়েছে কুসুমও। এই ঘটনায় তো সবাই- থ!'

দীর্ঘ দিন ধরে ডিমের ব্যবসা করে আসছেন স্টকম্যান। এই দীর্ঘ অভিজ্ঞতায় কখনো এমন বিস্ময়কর ঘটনার মুখোমুখি হননি তিনি। রহস্য খুঁজতে বিষয়টি গড়ায় বিশ্ববিদ্যালয় পর্যন্ত। কিন্তু তাতেও যৌক্তিক কোন কারণ মিলেনি। 

এমন ঘটনায় অবাক হন চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রাফ ফ্রেইরি। তিনি বলেন, ‘এটি একটি বিস্ময়কর ঘটনা। কীভাবে এটা ঘটল, সে বিষয়ে আমার কোনো ধারণা নেই। এ বিষয়ে এর চেয়ে বেশি কিছু আর বলতে পারব না।’

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.