ফিনল্যান্ডের একটি সমীক্ষা অনুযায়ী, যে সব পুরুষ টানা দীর্ঘক্ষণ কাজ করেন এবং কম ঘুমান তাদের বৃদ্ধ বয়সে চরম শারীরিক ক্ষতির সম্মুখীন হতে হয়। গবেষণায় দেখা গেছে, ফিনিশ ব্যবসায়ীদের মধ্যে যারা সপ্তাহে ৫০ ঘণ্টার বেশি কাজ করে ও ৪৭ ঘণ্টার কম ঘুমায় তারা মধ্যবয়সে এসে, স্বাস্থ্যকর জীবন-যাপনকারীদের তুলনায় চরম শারীরিক সমস্যার সম্মুখীন হন।

additional work but sleep less bad for older aged

জিভাস্কাইলা বিশ্ববিদ্যালয়ের ডক্টর মিখেইলা ব্রিজিত এবং তাঁর সহকারী পুরাতন এক অনন্য ব্যবসায়ী দলের উপর পরীক্ষা চালিয়েছেন বলে রয়টার্স হেলথকে জানান। গবেষকরা হেলসিঙ্কি বিজনেসম্যান স্টাডি থেকে তথ্যউপাত্ত নিয়েছেন। ১৯১৯ থেকে ১৯৩৪ সালে জন্মগ্রহণ করা প্রায় ৩,০০০ পুরুষের মধ্যে ১,৫০০ জনের ক্লিনিকাল বৈশিষ্ট্য, স্বাস্থ্য, কাজের সময় এবং ঘুমের সময় ইত্যাদির ফলাফল পরীক্ষা করা হয় যখন তাদের বয়স মধ্য ৪০এ।

এদের মধ্য থেকে গবেষকরা দুটো দলে ভাগ করে সমীক্ষা চালিয়েছেন। একদল যারা সপ্তাহে ৫০ ঘণ্টার বেশি কাজ এবং ৪৭ ঘণ্টার কম ঘুমিয়েছেন। অন্যদল সপ্তাহে ৫০ ঘণ্টার কম কাজ এবং ৪৭ ঘণ্টা ঘুমিয়েছেন। গবেষকরা দেখতে পেয়েছেন বেশি কাজ এবং কম ঘুম পরবর্তীতে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ফলাফলটি Age and Ageing এ ২৫শে অক্টোবর প্রকাশিত হয়।

ব্রাজিলের Universidade Federal de Minas Gerais এর ডঃ মার্কো টুলিও ডি মেলো নতুন এক গবেষণায় বলেন, পেশাদারদার যারা ঘুমের সমস্যায় ভুগছেন তাদের শারীরিক এবং মানসিক পরিবর্তন দেখা দিতে পারে। যুক্তরাজ্যের University College London in the U.K. এর ডঃ মিকা কিভামাকি, যিনি নতুন গবেষণায় যুক্ত নন, রয়টার্স হেলথকে ই-মেইলে আরও জানান, অতিরিক্ত পরিশ্রম ও কম ঘুম যেমন জীবনধারায় চাপ সৃষ্টি করে। এর চেয়ে টানা ঘণ্টা দীর্ঘসময় একা কাজ করা ভাল।

আপনি আরও পড়তে পারেন

মাথা ব্যথার কারণ যখন অতিরিক্ত কম্পিউটারের ব্যবহার

ঘুমানোর সময় মোবাইল ফোন বালিশের পাশে নয়

ওষুধ সেবনে নিয়ম না মানলে যে ক্ষতি হয়

খালি পেটে চা খাওয়া কি ঠিক?

কাশির লজেন্স কতটা কার্যকরী?

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.