পুদিনা পাতার রস বহুকাল থেকেই ব্যথা নিরাময়ে ব্যবহৃত হয়ে আসছে। বুক জ্বালাপোড়ায় প্রাকৃতিক ঔষধ হিসেবেও এর জুড়ি নেই। শুধু ব্যথা কিংবা জ্বালাপোড়া নয় পুদিনার রসের রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা।

mint leaves juice

পুদিনার জুসে ফাইটোনিউট্রিয়েন্ট, অ্যান্টিঅক্সিডেন্ট ও মেন্থল থাকে যা হজমে সাহায্য করে এবং খিঁচুনি প্রতিরোধ করে। পেট ব্যথা ও পেটের সমস্যায় এটি কাজে দেয়। পুদিনার রস পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি দেয় এবং রক্ত পরিশোধনে সাহায্য করে। এছাড়া পুদিনার রস বিশেষ করে কোলন ক্যান্সার ও ফুসফুসের ক্যান্সারের ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে।

ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল, নিস্তেজ, ফাটা ও স্তর পূর্ণ ত্বককে আর্দ্রতা প্রদান করতে পারে পুদিনার রস। এছাড়াও পুদিনার রস ব্রণ দূর করতেও সাহায্য করে। ছত্রাকজনিত রোগ ক্যান্ডিডা নিরাময়ে চমৎকারভাবে কাজ করে এটি।

অ্যালার্জির চিকিৎসায় কার্যকরী ভূমিকা রাখে পুদিনার রস। পুদিনার রসে বিদ্যমান রোজমেরিনিক এসিড নামক অ্যান্টঅক্সিডেন্ট ফ্রি র্যাডিকেল ও অ্যালার্জির প্রতিক্রিয়া কমাতে সাহায্য করে ভালোভাবে।

পুদিনায় ভিটামিন বি, ই, সি ও ডি থাকে বলে সংক্রমণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ঠাণ্ডা ও কাশিতেও চমৎকার কাজ করে পুদিনার রস।

পুদিনা পাতায় ব্যাকটেরিয়ারোধী ও প্রদাহরোধী উপাদান থাকায় এটি ওরাল ইনফেকশন দূর করতে সাহায্য করে। মুখের স্বাস্থ্য ভালো রাখতে এবং দাঁতের রোগকে দূরে রাখতে নিয়মিত কয়েকটি পুদিনার পাতা চিবাতে পারেন।

গ্রিনটি এর সাথে পুদিনার পাতা ফুটিয়ে নিয়ে পান করতে পারেন। এতে আপনার স্ট্রেস ও হতাশা দূর হবে বলে মনে করেন চিকিৎসা বিজ্ঞানীরা। পুদিনাপাতার জুস পান করুন, সুস্থ্য থাকুন।

আপনি আরও পড়তে পারেন

পাটশাকের হাজারো উপকারিতা

আনারসের এতো গুণ!

কোনটা খাবেন, ডাবের পানি নাকি লেবুপানি?

লবণ পরিমাণমত খাচ্ছেন তো?

লেবুর শরবতের উপকারীতা

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.