বর্তমানে তরুণ-তরুণীরা সবাই স্লিম থাকতে চান। ওজন কমাতে গিয়ে খাওয়ার প্রতি অনেকের আতঙ্ক জন্মায়। অনেকে খাওয়াই ছেড়ে দেন এই ভেবে ‘খেলেই মোটা হয়ে যাবো’। বিষয়টিকে হালকাভাবে নেয়া উচিৎ নয়।

eating disorder

আসুন জানা যাক ইটিং ডিজঅর্ডার কী? এখনকার সময়ে সবাই মোটা হওয়ার ভয় পান। ওজন কমাতে ডায়েট করতে করতে এমন অবস্থা হয় যে কেউ কেউ মুখে খাবার তুলতেই ভয় পান। নয়তো বেশি খেয়ে ফেলছি এই ভয়ে আতঙ্কিত থাকেন সব সময়। এই মানসিক সমস্যাকে ইটিং ডিজঅর্ডার বলা হয়। এখনকার ছেলে বা মেয়েদের মধ্যে অনেকেই এই সমস্যায় ভোগেন।

ইটিং ডিজঅর্ডারের লক্ষণগুলো কি কি? বিশেষজ্ঞরা মনে করেন বিভিন্নজন বিভিন্নভাবে এই সমস্যার দিকে ধাবিত হন। কেউ যদি ইটিং ডিজঅর্ডারে ভুগলে যেসব পরিবর্তন সহজেই চোখে ধরা পড়বে তা হল-

  • ইটিং ডিজঅর্ডারে ভুগছেন এমন ব্যাক্তির ব্যায়াম এবং খাবারের রুটিনে অনেকটাই পরিবর্তন আসবে। যারা ব্যায়াম ছাড়া শুধু ডায়েট করেই স্লিম থাকতে চান, তাদের এই সমস্যা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।
  • খুব কম সময়ে কেউ যদি অনেক বেশি ওজন কমিয়ে ফেলেন অথবা সব সময় নিজের দৈহিক গঠন নিয়ে খুব বেশী দুশ্চিন্তায় থাকেন তাহলে ধরে নিতে হবে তিনি এই সমস্যায় ভুগছেন।
  • ওজন বেড়ে যাবে এইভয়ে খাবারের তালিকায় পরিবর্তন আনেন, যেমন দুধ, দুগ্ধজাত খাবার কিংবা সব রকম মাংস ডায়েট থেকে বাদ দিয়ে দেয়া।
  • সবার সাথে রেস্তোরাঁয় খেতে যেতে অনীহা দেখাবে, খাবার সংক্রান্ত যে কোন ব্যাপারে আগ্রহ কম থাকবে।

উপরের লক্ষণগুলো ছাড়াও শীত শীত লাগা, মাথা ঝিমঝিম করা, ক্লান্ত লাগা , মন খারাপ ও বিরক্তি বোধ করাও এই রোগের লক্ষণ।

ইটিং ডিজঅর্ডার থেকে মৃত্যুও হতে পারে। এর কারণ হল খাওয়ায় অনীহা থাকে বলে দেহ পর্যাপ্ত খাবার ও পুষ্টি পায় না, ফলে শরীর স্বাভাবিক কাজকর্ম করতে ব্যর্থ হয়। আপনার চেনা-জানা কারো মধ্যে এই সমস্যাগুলো দেখলে দেরি না করে তার সাহায্যে এগিয়ে যান। কিভাবে তাকে সাহায্য করবেন? জেনে নিন-

  • প্রথমেই বিষয়টি নিয়ে তার সঙ্গে খোলাখুলি কথা বলুন। আলোচনা শুরু করাটা কঠিন হতে পারে, অনেকেই প্রসঙ্গটি এড়িয়ে যান।
  • তোমাকে শুকনো লাগছে এমন ধরণের কথায় সে আরও হতাশ ও আতঙ্কিত হয়ে পড়তে পারে। কারণ এই রোগে যারা ভোগেন তারা তাদের দৈহিক গঠন নিয়ে দুঃচিন্তায় থাকেন।
  • তার সঙ্গে স্বাভাবিক আচরণ করুন। নিজে শান্ত থাকে, ধৈর্য ধরে তাকে বিপদ থেকে ফিরিয়ে আনুন।
    যাদের ইটিং ডিজঅর্ডার থাকে তাদের আশেপাশের লোকজনের ওপরও এর প্রভাব পড়ে। এই অবস্থায় তাই ভুক্তভোগীর ওপর রাগ নয়, সাহায্য করুন।

আপনি আরও পড়তে পারেন

পেটের মেদ কমাতে স্বাস্থ্যকর সকালের নাস্তা

মরনঘাতী রোগ কলোরেক্টাল ক্যান্সার

স্বাস্থ্যকর হয়ে উঠুক দুপুরের খাবার

একসাথে প্রচুর সবজি খাওয়া ঠিক নয় কেনো?

ওজন বাড়লে কমবে মস্তিষ্কের কার্যক্ষমতা

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.