advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশের রাষ্ট্রপ্রধান হিসেবে কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর সান্নিধ্য পেয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রেসিডেন্ট জিয়াউর রহমান। কিউবা বিপ্লবের এই নেতার মৃত্যুর পর বিষয়টি গণমাধ্যমে আলোচনায় আসে।

fidel castro cuba

১৯৭৩ সালে আলজেরিয়ায় অনুষ্ঠিত জোট-নিরপেক্ষ সম্মেলনে কিউবার নেতা ফিদেল কাস্ত্রোর সঙ্গে বৈঠক করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সে সময় বঙ্গবন্ধু সম্পর্কে ফিদেল কাস্ত্রোর একটি উক্তি বিখ্যাত হয়ে আছে। ফিদেল কাস্ত্রো বলেছিলেন, আই হ্যাভ নট সিন দ্য হিমালয়াস। বাট আই হ্যাভ সিন শেখ মুজিব। ইন পারসোনালিটি অ্যান্ড ইন কারেজ, দিস ম্যান ইস দ্য হিমালয়াস। আই হ্যাভ দাজ হ্যাড দি এক্সপেরিয়েন্স অব উইটনেসিং দ্য হিমালয়াস।

বাংলায় যার অর্থ হচ্ছে, আমি হিমালয় দেখিনি, তবে আমি শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসে এই মানুষটি হিমালয়ের সমতুল্য। আর এভাবেই আমি হিমালয় দেখার অভিজ্ঞতা লাভ করেছি।

অন্যদিকে কমিউনিস্ট বিপ্লবের কিংবদন্তী ফিদেল কাস্ত্রোর আমন্ত্রণে কিউবা সফর করেছিলেন প্রেসিডেন্ট জিয়াউর রহমান। ১৯৭৯ সালে জোটনিরপেক্ষ সম্মেলনে যোগ দিতে সেখানে যান তিনি। সেই সময়ের দুই রাষ্ট্রপ্রধানের একান্ত আলাপের ছবি এখন সংবাদমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

বাংলাদেশ সময় শনিবার সকালে কিউবার রাজধানী হাভানায় ৯০ বছর বয়সি এই বিশ্বনেতা না ফেরার দেশে পাড়ি জমান।

আপনি আরো পড়তে পারেন

ফিদেল কাস্ত্রোকে নিয়ে ট্রাম্পের নিষ্ঠুর মন্তব্য

উইঘুর মুসলমানদের প্রতি কঠোর হচ্ছে চীন!

ফিদেল কাস্ত্রোকে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

'কাশ্মীরের ৩৮ হাজার বর্গ কি.মি. ভূমি চীনের দখলে'

কানাডায় প্রথমবারের মতো হিজাব পরে সংবাদপাঠ