advertisement
আপনি দেখছেন

আজ প্রকাশিত হচ্ছে এসএসসি ও সমমানের ফল। সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন। এ সময় তিনি জানান, এবার পাশের হার কমেছে।

ssc exam hall

২০১৭ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী। দুই ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে দুই মার্চ পর্যন্ত; এক মাস সময়ে অনুষ্ঠিত হয় পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পর দেয়া হলো ফল।

প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তরের সময় শিক্ষামন্ত্রী জানান, এবারও ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার বেশি।

প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তরের সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘এবারও আগের মতো মেয়েরা বেশি সফল হয়েছে। ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার ৮.৮৫ শতাংশ বেশি। মেয়েদের পাশের হার বেশি হলেও, সব মিলিয়ে পাশের হার গত বছরের তুলনায় কমেছে।’

শিক্ষামন্ত্রী এ সময় আরো জানান, এবার বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী আগের তুলনায় বেশি ছিলেন। এ বিভাগে পাশের হারও আগের তুলনায় বেড়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এটা আমাদের জন্য আনন্দের ব্যাপার। বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ও পাশের হার বেশি মানে হলো এ বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ বাড়ছে।’

প্রধানমন্ত্রীর হাতে ফলাফল হস্তান্তরের সময় প্রতিটি বোর্ডের প্রধানরা উপস্থিত ছিলেন। তারা নিজ নিজ বোর্ডের ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। ফল হাতে পাওয়ার পর প্রধানমন্ত্রী নির্ধারিত সময়ে ফলাফল প্রকাশ করার জন্য সবাইকে অভিনন্দন জানান।