আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 36 মিনিট আগে

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বাসচাপায় এক শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে রাস্তায় অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। নিরাপদ সড়কের দাবিতে নতুন করে শুরু হওয়া এ আন্দোলনের দ্বিতীয় দিনে আজ বুধবার সকাল ১১টার পর উত্তরার হাউস বিল্ডিং এলাকায়ও সড়ক অবরোধ করে আন্দোলন করছে সেখানকার স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এতে এ সড়কে যান চলাচল অনেকটাই বন্ধ হয়ে গেছে।

students blocked the road to uttaraউত্তরার হাউস বিল্ডিং এলাকায় রাস্তা বন্ধ

এর আগে সকাল সাড়ে ৯টা থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজধানীর প্রগতি সরণিতে দ্বিতীয় দিনের মতো অবস্থান নিয়ে বিক্ষোভ দেখায়।

এদিকে রাজধানীর পুরান ঢাকার বিভিন্ন এলাকা, শাহবাগ ও ধানমণ্ডিতেও নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। ফলে এ সব সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটছে।

shahbag blockade 19শাহবাগের সড়ক অবরোধ

গতকাল মঙ্গলবার বসুন্ধরা আবাসিক এলাকায় সু-প্রভাতের একটি বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরীর মৃত্যু হয়। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে সড়ক বন্ধ করে দিয়ে আন্দোলনে নামে তার সহপাঠীরা। পরে এতে আশপাশের বিভিন্নশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও যোগ দেয়।

এর আগে গতকাল সকাল থেকে প্রগতি সরণি অবরোধ করে রাখার পর বিকেল সাড়ে পাঁচটার দিকে আন্দোলন স্থগিত করে শিক্ষার্থীরা। এ বিষয়ে বিইউপি'র সহকারী রেজিস্ট্রার মাকসুদ জানিয়েছিলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্থানীয় কাউন্সিলর ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে শিক্ষার্থীরা আজকের মতো আন্দোলন স্থগিত করেছে।’

oil dhaka blockade 19পুরান ঢাকায় সড়ক অবরোধ

তবে বুধবার সকাল ৮টা থেকে আবারও আন্দোলনে নামার ঘোষণা দিয়েছিল শিক্ষার্থীরা। সেইসঙ্গে তারা দেশব্যাপী এই আন্দোলন ছড়িয়ে দিতে শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে অবস্থান নেয়ারও আহ্বান জানায়।

উল্লেখ্য, গেল বছরের ২৯ জুলাই রাজধানীর এয়ারপোর্ট সড়কে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে ফুটপাতে বাসচাপায় দিয়া খানম মিম ও আবদুল করিম রাজিব নামে শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হন। ওই ঘটনার প্রতিবাদে এবং সড়কে শৃঙ্খলা ফেরাতে নয় দফা দাবিতে দুর্বার আন্দোলনে নামে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। সেই আন্দোলনকে পরিবহন ও সড়ক ব্যবস্থা নিয়ে বাংলাদেশের ইতিহাসে উল্লেখযোগ্য ঘটনা হিসেবে দেখা হয়।