advertisement
আপনি দেখছেন

অবশেষে ভিসা পাওয়ায় পর্তুগালে ইউনিভার্সিটি অব পোর্টোতে অনুষ্ঠেয় আইসিপিসি চূড়ান্ত পর্বে অংশগ্রহণ নিশ্চিত হয়েছে ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি)-২০১৮ আসরে ঢাকা অঞ্চলের চ্যাম্পিয়ন দল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) টিম ‘সাস্ট ডেসিফ্রেডর’ এর।

team deficida

শাবির টিম ডেসিফ্রেডর এর সহকারী কোচ প্রভাষক মেহেদী হাসান নাহিদ ইউএনবিকে বলেন, ‘অনেক ভালো লাগছে, এক সময় আমরা সবাই প্রায় আশা ছেড়েই দিয়েছিলাম। দলের সদস্যদের মন অনেক খারাপ ছিল। শেষ পর্যন্ত তারা সেখানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাচ্ছে, এটা অনেক স্বস্তির একটা খবর। সবার প্রতি অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

তিনি আরও বলেন, ‘এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় অনেক সাহায্য করেছে। আমাদের উপাচার্য স্যারের প্রতি অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।’

এর আগে গত ৪ মার্চ ভিসা আবেদন বাতিল করায় টিম ডেসিফ্রেডর এর পর্তুগাল যাত্রা অনেকটা অনিশ্চিত হয়ে পড়ে।

সূত্র জানায়, বুধবার রাতে টিম ডেসিফ্রেডরকে ই-মেইল করে ভিসা আবেদনের বিষয়ে নিশ্চিত হওয়ার ইঙ্গিত প্রদান করে ফ্রান্স দূতাবাস। পরবর্তীতে বৃহস্পতিবার বিকাল ৪টায় টিমের আরেক সহকারী কোচ বিশ্বপ্রিয় চক্রবর্তী ঢাকায় অবস্থিত ফ্রান্সের দূতাবাস থেকে টিমের পাঁচজনের ভিসা সংগ্রহ করেন।

এ বছর ঢাকা পর্বে সেরা ২টি দল চ্যাম্পিয়ন দল সাস্ট ডেসিফ্রেডর এবং প্রথম রানারআপ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ‘ব্লাড হাউন্ড' পর্তুগালে যাওয়ার ভিসার অনুমতি পেয়েছে। চলতি বছরের ৩১ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত মর্যাদাপূর্ণ এই প্রোগ্রামিং কনটেস্ট এর ৪৩তম আসর অনুষ্ঠিত হবে। সেখানে চূড়ান্ত পর্বে ৬টি মহাদেশের ১১১টি দেশের ৩১০০ বিশ্ববিদ্যালয়ের ৫৫ হাজার প্রতিযোগীদের মধ্যে বাছাইকৃত ১৩৪টি দল অংশগ্রহণ করবে।