advertisement
আপনি দেখছেন

অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও সংকটে পেঁয়াজ চুরি হয়ে যাওয়ার ভয়ে দিনের বেলায়ও লাঠি হাতে পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন কৃষকরা। পেঁয়াজ উৎপাদনের দিক দিয়ে দেশের অন্যতম সিরাজগঞ্জ জেলার বিভিন্ন কৃষক ও কৃষি কর্মকর্তাদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

onion farmer paharaদিনেও লাঠি হাতে পেঁয়াজ পাহারা দিচ্ছেন কৃষকরা

চলতি মৌসুমে পেঁয়াজের বাম্পার ফলন ও দাম বেশি হওয়ায় অধিক লাভের আশা করছেন সেখানকার চাষিরা। তারা জানায়, এবার পেঁয়াজের ফলন ভালো হয়েছে। তাই চোরের ভয়ে রাতের পাশাপাশি দিনের বেলাতেও পালা করে ক্ষেত পাহারা দিতে হচ্ছে।

সিরাজগঞ্জ শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের পেঁয়াজ চাষী রেজাউল করিম বলেন, এবার বিঘা প্রতি তাদের ৪০ থেকে ৫০ হাজার টাকা খরচ হয়েছে। ফলন ভালো হওয়ায় প্রতি বিঘায় ৭০ থেকে ৮০ হাজার টাকার মত লাভ হবে বলে আশা করা হচ্ছে।

একই উপজেলার রূপবাটি ইউনিয়নের পেঁয়াজ চাষী আঙ্গুরি খাতুন বলেন, বিভিন্ন স্থান থেকে পেঁয়াজ চুরি হওয়ার খবরে এখানকার কৃষকরা আতঙ্কিত হয়ে পড়েন। তাই পেঁয়াজ রক্ষায় ক্ষেত পাহারা দিচ্ছেন সবাই।

শাহজাদপুর উপজেলার কৃষি কর্মকর্তা আব্দুস সালাম বলেন, চলতি মৌসুমে ৪০ হেক্টর জমিতে আগাম জাতের পেঁয়াজ চাষ করা হয়েছে। এই জমিগুলো থেকে ৪৮০ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদিত হবে বলে আশা করা হচ্ছে। কয়েকদিনের মধ্যেই পেঁয়াজগুলো বাজারে উঠবে।