advertisement
আপনি দেখছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চারপাশে অনেক রাজাকার আছেন বলে মন্তব্য করেছেন ভাষাসৈনিক আবদুল গাফফার চৌধুরী। রোববার জাতীয় প্রেস ক্লাবে ‘সম্প্রীতি, বঙ্গবন্ধু ও বাঙালির বিজয়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

abdul gaffar chowduryবক্তব্য রাখছেন ভাষাসৈনিক আবদুল গাফফার চৌধুরী

আবদুল গাফফার চৌধুরী বলেন, ‘স্বাধীনতাবিরোধী রাজাকাররা এখন দেশের সব জায়গাতেই আছেন। তাদের নাম বললে, পরে দেখা যাবে আমার দেশে ফেরাও বন্ধ হয়ে গেছে।’

তিনি বলেন, এখন সরকারের পক্ষ থেকে নতুন করে মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরি করার কথা বলা হচ্ছে। পরবর্তীতে দেখা যাবে, এ তালিকা তৈরি করছে প্রশাসনের বিভিন্ন পর্যায়ে কর্মরত মুক্তিযুদ্ধবিরোধী রাজাকাররা।

আওয়ামী লীগের ভেতর জামায়াতের লোক ঢুকে গেছে অভিযোগ করে তিনি বলেন, তারা এখন সব জায়গায় বঙ্গবন্ধুর নাম বেশি উচ্চারণ করেন। মুক্তিযোদ্ধাদের তালিকা করার আগে এ লোকগুলোকে খুঁজে বের করে তালিকা করতে হবে। নয়তো ভবিষ্যতে দেশে আরো সমস্যার সৃষ্টি হবে।

বাকশাল থাকলে আরো ভালো হতো উল্লেখ করে এ ভাষাসৈনিক বলেন, বাকশাল ঘোষণা দেয়ার তিন মাসের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। তিনি এটি যাচাইয়ের কোনো সুযোগ পাননি। এটি প্রতিষ্ঠিত হলে দেশে সন্ত্রাস সৃষ্টি হতো না, পুঁজিবাদী শক্তিরা মাথাচাড়া দিয়ে উঠত না।

প্রসঙ্গত, 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি' কালজয়ী এ গানের রচয়িতা হিসেবে পরিচিত এই বর্ষীয়ান সাংবাদিক, কলামিস্ট ও ভাষা সৈনিক।