advertisement
আপনি দেখছেন

দেশের সড়ক যোগাযোগ ব্যবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, রাস্তার এতোই বেহাল দশা যে এলাকায় গেলে লজ্জায় গাড়ির কাঁচ নামাতে পারি না, লোকজন গালি দেয়। বৃহস্পতিবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত ‘মহাসড়কের লাইফ টাইম চ্যলেঞ্জ ও করণীয়’ শীর্ষক সেমিনারে অর্থমন্ত্রী এভাবে নিজের ক্ষোভ প্রকাশ করেন।

finince minister mustofa kamal

সড়ক ও জনপথ অধিদপ্তরে আয়োজিত এ সেমিনারে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার বার বলার পরও দেশের সড়কগুলোর কাজ ঠিকমতো হচ্ছে না। প্রতিবছর বাজেটে সড়ক উন্নয়নের জন্য ২৫ থেকে ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। তারপরও সড়কের বেহাল দশা।

নিজের এলাকার রাস্তা দেখে কান্না আসে উল্লেখ করে অর্থমন্ত্রী আরো বলেন, সড়কের বেহাল দশার জন্য লোকজন প্রতিদিন তাকে গালি দেয়। এলাকায় গেলে তিনি লজ্জায় গাড়ির কাঁচ নামাতে পারেন না। কাঁচ না নামিয়ে যাওয়ার চেষ্টা করেন। তারপরও যেতে পারেন না। এই হলো দেশের সড়কের অবস্থা।

টোল আদায়ের প্রক্রিয়াকে সম্পূর্ণ স্বয়ংক্রিয় করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে উল্লেখ করে মুস্তফা কামাল বলেন, সড়কে টোল আদায়ের নামে গাড়ি আটকে সময় নষ্ট ও যানজট তৈরি করা যাবে না। প্রতিটি গাড়ির জন্য প্রি-পেইড মিটার স্থাপন করতে হবে। গাড়ি নির্দিষ্ট সীমা পার হলেই স্বয়ংক্রিয়ভাবে টোল পরিশোধ হবে। এতে সময় যেমন বাঁচবে তেমনি সড়কে যানজটের সৃষ্টি হবে না।

টোলের টাকা দিয়ে সড়ক সংস্কার করতে হবে উল্লেখ করে তিনি আরো বলেন, সড়ক সংস্কারের জন্য প্রতিবছর বিপুল পরিমান টাকা বরাদ্দ দেওয়া হয়। সেটা টোলের টাকা থেকে ব্যবস্থা করতে হবে। পাশাপাশি টেকসই সড়ক নির্মাণের জন্য প্রয়োজনে বিদেশি দক্ষ ঠিকাদারদের প্রকল্পের কাজ দেওয়ার উদ্যোগ নিতে হবে।

এ সময় সড়ক সচিবকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, মনের আনন্দে প্রজেক্ট নিয়ে চলে আসেন অর্থ বরাদ্দের জন্য। সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নতি না হলে সব বন্ধ করে দেওয়া হবে।