advertisement
আপনি দেখছেন

আদর্শের প্রতি অবিচল থেকে জ্ঞান অর্জন ও বিতরণে শিক্ষকদের নিবেদিত থাকার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রবিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দেয়া বক্তব্যে রাষ্ট্রপতি বলেন, ‘শিক্ষক যখন তার মহান আদর্শ থেকে দূরে চলে যান, তখন শিক্ষার্থীদের মধ্যে তার নেতিবাচক প্রভাব পড়ে।'

ku convocation president

আদর্শ শিক্ষক-গবেষক জাতির মূল্যবান সম্পদ, অনুসরণীয় আদর্শ উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, শিক্ষক-গবেষকদের জ্ঞান, দক্ষতা ও প্রজ্ঞা ভবিষ্যৎ জাতি গঠনের অন্যতম নিয়ামক শক্তি।

বিশ্ববিদ্যালয়কে দেশ ও জাতির আশা-আকাঙ্ক্ষার কেন্দ্রস্থল হিসেবে বর্ণনা করে তিনি বলেন, বিশ্ববিদালয়ের কাজ হচ্ছে যুক্তি ও সত্যের অনুসন্ধান, নতুন নতুন জ্ঞান সৃজন এবং মানব কল্যাণে তার ব্যবহার।

উচ্চশিক্ষা ও গবেষণা ওতপ্রোতভাবে জড়িত উল্লেখ করে রাষ্ট্রপতি গবেষণা যাতে আন্তর্জাতিক মানের হয় এবং জীবনমুখী ও মানবকল্যাণে নিবেদিত হয় সেদিকে বিশেষ নজর দিতে বলেন।

ku convocation president 1

খুলনা অঞ্চলে জীববৈচিত্র্যে সমৃদ্ধ ঐতিহ্যবাহী সুন্দরবন ও সামুদ্রিক সম্পদ সমৃদ্ধ বিশাল উপকূল রয়েছে উল্লেখ করে তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এ জীববৈচিত্র্য ও উপকূলীয় মূল্যবান সম্পদ বিষয়ে গবেষণায় অধিক মনোনিবেশের আহ্বান জানান।

সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেয়ার আগে রাষ্ট্রপতি জাতির পিতার জন্মশতবর্ষ ‘মুজিব বর্ষ’ উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের কাছে স্থাপিত ‘কালজয়ী মুজিব’ শীর্ষক বঙ্গবন্ধুর সুবিশাল ম্যুরাল উদ্বোধন করেন। ইউএনবি।