advertisement
আপনি দেখছেন

বাংলাদেশে বিনিয়োগের সুযোগ খুঁজছে তেলসমৃদ্ধ দেশ সৌদি আরব। দুই দেশের সম্পর্ক উন্নয়ন এবং বিনিয়োগ বৃদ্ধির উপায় নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে দুই দেশের যৌথ কমিশনের বৈঠক। দুই দিনব্যাপী এই বৈঠক গতকাল বুধবার শুরু হয়ে আজ বৃহস্পতিবার শেষ হয়।

bangladesh soudi arab flag

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং সৌদি আরবের পক্ষে প্রতিনিধিত্ব করেন দেশটির শ্রম ও সমাজ উন্নয়নবিষয়ক উপমন্ত্রী মাহির আবদুল রাহমান গাসিম। এ বৈঠকে সৌদি আরামকোসহ দেশটির শীর্ষস্থানীয় সাত প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও অংশ নেন।

বৈঠকের শুরুতে মাহির আবদুল রাহমান গাসিম সাংবাদিকদের বলেন, বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে সৌদি আরব আগ্রহী আছে। তাই বৈঠকে অংশ নেওয়া প্রতিনিধি দলে দেশটির শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানের সদস্যদের যুক্ত করা হয়েছে।

সৌদি আরবের অর্থনৈতিক উন্নয়নের বাংলাদেশের শ্রমশক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে জানিয়ে তিনি বলেন, দেশটিতে কর্মরত প্রবাসীদের মধ্যে ১৩ শতাংশই বাংলাদেশি। এখন তারা বাংলাদেশে বিনিয়োগের সুযোগ খুঁজছেন।

সৌদি আরামকোর ব্যবসা উন্নয়ন ব্যবস্থাপনা বিশেষজ্ঞ জুলিও সি হেজেলমেয়ার মোসেস সাংবাদিকদের বলেন, বাংলাদেশে কী ধরনের বিনিয়োগের সুযোগ রয়েছে তা জানতেই তারা এখানে এসেছেন।

বৈঠকের শুরুতে মনোয়ার আহমেদ দেশের অশিক্ষিত দক্ষ শ্রমশক্তি সম্পর্কে সৌদি প্রতিনিধি দলকে অবহিত করেন। সেইসঙ্গে আলোচনা হয় রোহিঙ্গা ইস্যুতেও।