advertisement
আপনি দেখছেন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বড় বাজেটের কোনো কর্মসূচি পালন না করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এ নির্দেশ দেন।

bd pm hasinaপ্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিষয়টি নিশ্চিত করে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে বলেন, মুজিববর্ষে বড় বাজেট দিয়ে নতুন কোনো কর্মসূচি না দিতে মন্ত্রণালয়গুলোর প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে অল্প বাজেটের মধ্যে কর্মসূচি পালন করতে বলা হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলে দিয়েছেন আসন্ন মুজিববর্ষে সাধারণ বাজেট থেকে প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগ যেন উল্লেখ করার মতো কর্মসূচি ঘোষণা করে। বড় বাজেটের কোনো কর্মসূচি হাতে নেয়ার দরকার নেই।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কেমন কর্মসূচি হতে পারে, সে ব্যাপারে প্রধানমন্ত্রী কিছু নির্দেশনাও দিয়েছেন। যেমন- আগামী ডিসেম্বরের মধ্যে ছয় লাখ পেনশনভোগী যেন বাড়িতে বসেই তাদের পেনশন পেয়ে যান, সেটা নিশ্চিত করতে অর্থ বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।

দেশ ও জনগণের কল্যাণে কাজে আসে এমন আরো কর্মসূচি পালন করতে বলা হয়েছে। পাশাপাশি যে কর্মসূচিই হাতে নেয়া হোক না কেন- তা কেন্দ্রীয় কমিটির সঙ্গে সমন্বয় করে করতে নির্দেশ দেয়া হয়েছে।

sheikh mujib 2020