advertisement
আপনি দেখছেন

রাজধানী ঢাকার বাসিন্দাদের নির্বিঘ্নে চলাচলের জন্য তৈরি হচ্ছে মেট্রোরেল। সেইসঙ্গে ঢাকাতে আরো স্বাচ্ছন্দে চলাচলের জন্য নেয়া হচ্ছে দীর্ঘমেয়াদি আরো কিছু পরিকল্পনা। এ লক্ষ্যে ঢাকা শহরের মাটির নিচ দিয়ে ২৪০ কিলোমিটার সাবওয়ে বা আন্ডারগ্রাউন্ড মেট্রো নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার। ঢাকায় সাবওয়ে ট্রেন চলাচল সম্ভব কি না তা নিশ্চিতে চলছে নানা সমীক্ষা।

subway train dhaka 1

জানা যায়, সেতু বিভাগের তত্ত্বাবধানে সমীক্ষাটি পরিচালনা করছে স্পেনের পরামর্শক প্রতিষ্ঠান টেকনিয়া ওয়াই প্রয়েকটস এস.এ টিপসা। বিভিন্ন সমীক্ষা পরিচালনায় এস.এ টিপসার সঙ্গে ২১৯ কোটি ৪৪ লাখ ৪১ হাজার টাকার চুক্তি করেছে সেতু বিভাগ।

সাবওয়ে ট্রেন প্রকল্পের পরিচালক সেতু বিভাগের প্রকৌশলী কাজী মো. ফেরদৌস বলেন, ঢাকার বর্তমান জনসংখ্যা ১ কোটি ৭০ লক্ষ। শহরে প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ৭ হাজার ৯৫০ জন। এত পরিমাণ মানুষের জন্য সড়ক আছে ২৮৬ কিলোমিটার।

হিসাব অনুযায়ী, ঢাকায় সড়কের ঘনত্ব ৯ দশমিক ১ শতাংশ। কিন্তু এর আদর্শমান ২০-২৫ শতাংশ। সড়কপথে প্রতি ১০০ বাসে ঘণ্টায় ১০ হাজার যাত্রী যাতায়াত করে। এ সঙ্কট সমাধানে অগ্রগামী ভূমিকা পালন করতে পারে সাবওয়ে ট্রেন।

তিনি আরো বলেন, প্রস্তাবিত প্রকল্প অনুযায়ী ২৪০ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। যা ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে যাতায়াত করবে। তবে নির্দিষ্ট কোনো রুটের কথা তিনি উল্লেখ করেননি।

এ প্রকৌশলী বলেন, এতে ঘণ্টায় প্রায় ৬০ হাজার যাত্রী চলাচল করতে পারবে। কিন্তু এখনো প্রকল্পটি সমীক্ষার পর্যায়ে। স্পেনের দলটির গবেষণা শেষ না হওয়া পর্যন্ত পরবর্তী কোনো সিদ্ধান্ত নেয়া যাচ্ছে না। এত বড় প্রকল্প এসব সমীক্ষা ছাড়া শুরু করা বিপদজ্জনক। তাই আগে তাদের সমীক্ষার কাজটি শেষ করতে হবে জানান তিনি।

সেতু বিভাগের এ কর্মকর্তা বলেন, প্রকল্পের আওতায় সাবওয়ের অবস্থান, জিওটেকনিক্যাল ইনভেস্টিগেশন, এলাইনমেন্ট ও দৈর্ঘ্য নির্ধারণ, ট্রাফিক সার্ভে পরিচালনা, সিমিক স্টাডি ও সার্ভে পরিচালনা, পরিবেশ ও পুনর্বাসন সংক্রান্ত সমীক্ষা পরিচালনা ও পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত সমীক্ষা হচ্ছে। এসব সমীক্ষার পর একটি মডেল ডিজাইন প্রস্তুত করা হবে এবং মন্ত্রিসভায় অনুমোদনের জন্য পাঠানো হবে।

sheikh mujib 2020