advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ সেনাবাহিনীকে আরো ১০টি প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর উপহার দিয়েছে ভারত। বুধবার দেশটির পেট্রাপোল ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ক্যাম্প থেকে বেনাপোল আইসিপি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ক্যাম্পে কুকুরগুলো হস্তান্তর করা হয়। এর আগে গত বছরের ৭ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর কাছে প্রশিক্ষণপ্রাপ্ত আরো ১০টি কুকুর হস্তান্তর করে ভারত সেনাবাহিনী।

india give dog to bangladesh

বুধবার কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল মিজানুর রহমানের কাছে কুকুরগুলো হস্তান্তর করেন কলকাতার চাসাড়া সেনানিবাসের কর্নেল আর কে সাজেদ।

বিষয়টি নিশ্চিত করে বেনাপোল আইসিপি বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার আব্দুল ওয়াহাব গণমাধ্যমকে জানান, ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে উপহার হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীকে প্রশিক্ষণপ্রাপ্ত ৩০টি কুকুর দেয়া হবে। যার দ্বিতীয় চালান হিসেবে বুধবার ১০টি কুকুর দেয়া হয়। এর আগে আরো ১০টি কুকুর দেওয়া হয়েছিল।

তিনি আরো জানান, কুকুরগুলোকে প্রথমে ভারতের মিটার সেনানিবাস থেকে কলকাতার চাসাড়া সেনানিবাসে আনা হয়। পরে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে পেট্রাপোল বিএসএফ ক্যাম্প থেকে বেনাপোল বিজিবি ক্যাম্পে বাংলাদেশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়।

প্রশিক্ষণপ্রাপ্ত এ ভারতীয় কুকুরগুলো দুষ্কৃতকারী ও মাদক চোরাচালান শনাক্তে সক্ষম বলে জানান লেফটেন্যান্ট কর্নেল মিজানুর রহমান।

sheikh mujib 2020