advertisement
আপনি দেখছেন

বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে মরণঘাতী করোনাভাইরাস। এখন পর্যন্ত এর কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। তবে আপাতত করোনারোগীদের সুস্থ করার ক্ষেত্রে প্লাজমা থেরাপিকে (সুস্থ হওয়া ব্যক্তির রক্তরস আক্রান্ত ব্যক্তির দেহে প্রবেশ করিয়ে অ্যান্টিবডি তৈরি করে সুস্থ করার প্রক্রিয়া) বিশ্বব্যাপী বেশ গুরুত্ব দেওয়া হচ্ছে। সম্প্রতি বাংলাদেশেও এই পদ্ধতির প্রয়োগ শুরু হয়েছে।

corona

তবে প্লাজমা থেরাপি দেওয়ার পরও বাংলাদেশে এক করোনারোগীর মৃত্যু হয়েছে। অবশ্য তিনি ডায়াবেটিস রোগে আক্রান্ত ছিলেন। এ কারণে দ্রুত অবস্থার অবনতি হয়।

জানা যায়, আজ শনিবার দুপুরের দিকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ওই ব্যক্তির মৃত্যু হয়। ৬৩ বছর বয়সী ওই ব্যক্তি নগরীর কাট্টরী এলাকার বাসিন্দা। প্লাজমা থেরাপি দেওয়ার পরদিনই তারা মৃত্যু হয়।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. আবদুর রব ওই রোগীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, আগে থেকেই ওই ব্যক্তির ডায়াবেটিস ছিল। কোভিড-১৯ আক্রান্ত হয়ে গত রোববার তিনি হাসপাতালে ভর্তি হন। এর পর গতকাল শুক্রবার তাকে প্লাজমা দেওয়া হয়েছিল। কিন্তু আজ তিনি মারা যান।

sheikh mujib 2020