advertisement
আপনি দেখছেন

করোনার একটি কার্যকর ভ্যাকসিনের জন্য বিভিন্ন দেশে প্রচেষ্টা চলছে। এর মধ্যে বেশ কয়েকটি আছে চূড়ান্ত ট্রায়ালে। তবে এই প্রথম বাংলাদেশেও করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি করা হয়েছে ‘গ্লোব বায়োটেক লিমিটেড’ নামের একটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে। আজ বুধবার দুপুরে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়।

globe vaccine

ইতোমধ্যে পশুর শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করে সফলতা পাওয়া গেছে। সংশ্লিষ্টরা আশা করছেন, মানব শরীরে প্রয়োগেও কার্যকর ফলাফল দেবে এই ভ্যাকসিন।

গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের প্রধান ডা. আসিফ মাহমুদ বলেন, আমরা প্রাথমিক সফলতা পেয়েছি। অ্যানিমেল মডেল সফলভাবে কাজ করার পর এখন আমরা দ্রুতই এটি মানুষের শরীরে প্রয়োগ করবো। তবে তার আগে যেটুকু অগ্রগতি হয়েছে সেটুকু নিয়ে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে যেতে চাই। তাদের পরামর্শ অনুযায়ী পরবর্তী ধাপগুলো এগিয়ে নেব।

bd update 8may

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. হারুনুর রশিদ বলেন, মানুষের দেহে এই ভ্যাকসিনের কার্যকারিতা কেমন, তা পরীক্ষার জন্য শিগগিরই ট্রায়াল শুরু করবো আমরা। এক্ষেত্রে সরকারের সর্বাত্মক সহযোগিতা কামনা করছি। সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো এগিয়ে না আসলে এত সুন্দর একটি উদ্যোগ মুখ থুবড়ে পড়তে পারে।

sheikh mujib 2020