advertisement
আপনি দেখছেন

বাজারের পরিত্যক্ত টেবিলের ড্রয়ার থেকে তিন ফুট লম্বা অজগরের বাচ্চা উদ্ধার করা হয়েছে। সাপটি উদ্ধারের পর আজ রোববার বিকেলে বন বিভাগের কর্মকর্তাদের হাতে তুলে দেয়া হয়। সিলেট নগরীর উত্তর পীরমহল্লার বাজারের জাবেদ স্টোরের ওই পরিত্যক্ত টেবিলের ড্রয়ার থেকে সাপটি উদ্ধার করা হয়।

python in sylhetসিলেটে উদ্ধার হওয়া অজগর সাপ

প্রত্যক্ষদর্শীরা জানান, মুদি দোকানে গতকাল শনিবার রাতে অজগরটি দেখতে পান মোহাম্মদ রজব আলি মিয়া। বিষয়টি জানালে আরো ৩-৪ জনে মিলে সাপটিকে একটি বস্তায় ভরে ফেলেন।

এ কথা স্থানীয় পাহাড়িকা সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ইমন চৌধুরীকে জানানো হয়। পরে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিমকে জানান তিনি।

কিম বন বিভাগের কর্মকর্তাদের নিয়ে আজ রোববার বেলা ৩টায় সাপটি গ্রহণ করেন। বিষয়টি নিশ্চিত করে বন কর্মকর্তা বজলুর রশিদ জানান, সম্প্রতি দোকানের পার্শ্ববর্তী মালনীছড়া থেকে কয়েকটি অজগরের বাচ্চা উদ্ধার করা হয়। এ সাপটিও সেগুলোর মতোই দেখতে।

এ বিষয়ে বাপার আব্দুল করিম কিম বলেন, আগে সাপ দেখামাত্রই পিটিয়ে মেরে ফেলতো মানুষ। জনসচেতনতা তৈরি হওয়ায় এখন এমনটি অনেক কমে এসেছে। এতে অনেক প্রজাতির সাপ বিলুপ্তির হাত থেকে রক্ষা পাচ্ছে।

সাপ মানেই বিষাক্ত নয় উল্লেখ করে তিনি আরো বলেন, সাপ লোকালয়ে দেখলে হত্যা না করে উদ্ধার করা উচিত। সেসব সাপ সংশ্লিষ্টদের মাধ্যমে যথাযথভাবে বনে অবমুক্ত করা দরকার। আমাদের মনে রাখতে হবে, সাপেরও জীবন আছে, বাঁচার অধিকার আছে।

sheikh mujib 2020